এবার থেকে গ্রাহকদের বাড়িতে গিয়ে পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিলো এসবিআই কর্তৃপক্ষ

8
এবার থেকে গ্রাহকদের বাড়িতে গিয়ে পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিলো এসবিআই কর্তৃপক্ষ

করোনার দাপট এখনো থামেনি। এমতাবস্থায় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকেরা যাতে বাড়িতে বসে বসেই বিভিন্ন পরিষেবা পান তার জন্য তৎপর সংশ্লিষ্ট সংস্থা। করোনা অতিমারির মুহূর্তে গ্রাহককে যাতে ব্যাংকে আসতে না হয় তার জন্য অনলাইন পরিষেবা চালু হয়েছে বহু আগেই। এবার গ্রাহক যাতে বাড়িতে বসে থেকে আরও বেশি পরিষেবা পান তার জন্য তৎপর হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

দেশের এই বৃহৎ ব্যাংক কর্তৃপক্ষ এবার থেকে গ্রাহকদের বাড়িতেই পৌঁছে দেবে পরিষেবা। নগদ টাকা থেকে শুরু করে পে অডার্স, নতুন চেকবই সংক্রান্ত যাবতীয় সুযোগ সুবিধা এবার থেকে বাড়িতে বসেই পাওয়া যাবে। স্টেট ব্যাংকের তরফ থেকে একটি টুইট বার্তায় সম্প্রতি এমনটাই জানানো হয়েছে। এই পরিষেবা পেতে হলে স্টেট ব্যাংকের হোম ব্রাঞ্চে নাম নথিভুক্ত করতে হবে।

এই পরিষেবার আওতায় প্রতিদিন স্টেট ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ২০ হাজার টাকা তুলতে অথবা জমা দিতে পারবেন গ্রাহক। লেনদেনহীন পরিষেবার জন্য অতিরিক্ত শুল্ক হিসাবে ৬০ টাকা সঙ্গে জিএসটি দিতে হবে বলে জানানো হয়েছে। টাকা পয়সার লেনদেনের জন্য ১০০ টাকা সঙ্গে জিএসটি দিতে হবে বলেও উল্লেখ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে বেশ কিছু ক্ষেত্রে অবশ্য এই পরিষেবা পাওয়া যাবে না।

এই ক্ষেত্রগুলি হলো, জয়েন্ট নন পার্সোন্যাল ও মাইনর অ্যাকাউন্টের জন্য সুবিধা পাওয়া যাবেনা। হোমব্রাঞ্চের থেকে গ্রাহকদের রেজিস্টার্ড ঠিকানা যদি ৫ কিমির মধ্যে না হয় তাহলে এই সুবিধা পাওয়া যাবে না বলে জানানো হয়েছে। মোবাইল ব্যাঙ্কিং অথবা রেজিস্টার্ড মোবাইল নম্বর বা কলসেন্টারের মাধ্যমে নাম নথিভুক্ত করা যাবে বলে জানানো হয়েছে। হোম ব্রাঞ্চে নিজের নাম নথিভুক্ত করার জন্য 1800111103 টোল ফ্রি নম্বরে ফোন করতে পারেন।