এবার থেকে রোগী তার নিজের রক্তেই সুস্থ হয়ে উঠবে! চালু হল পেশেন্ট ব্লাড ম্যানেজমেন্ট সিস্টেম

13
এবার থেকে রোগী তার নিজের রক্তেই সুস্থ হয়ে উঠবে! চালু হল পেশেন্ট ব্লাড ম্যানেজমেন্ট সিস্টেম

রক্তের অভাব জনিত সমস্যা বিভিন্ন হাসপাতালের শল্য চিকিৎসার রোগীদের কাছে একটা অত্যন্ত বড় সমস্যা। সঠিক সময়ে রক্ত জোগাড় না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। আবার রোগীদের মধ্যে থেকে অনেকেই থাকেন যারা বিরল রক্তের অধিকারী। বিরলের মধ্যে বিরলতম যাদের রক্তের গ্রুপ তারা আজীবন ঝুঁকির মধ্যেই থাকেন।

তবে মুমূর্ষু রোগীকে বাঁচানোর জন্য এবার উপায় খুঁজে ফেলল কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল। কলকাতা মেডিক্যাল হসপিটালের হেমাটোলজি বিভাগে পেশেন্ট ব্লাড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হয়েছে। অর্থাৎ এবার থেকে রোগী তার নিজের রক্তেই সুস্থ হয়ে উঠতে পারবেন।

এই পদ্ধতিতে রোগীর শরীর থেকে আগেভাগেই রক্ত সংগ্রহ করে রাখা হবে। যখন তার প্রয়োজন পড়বে তখন ছোটাছুটি করতে হবে না। নিজের হিমায়িত রক্ত ব্যবহার করেই তিনি সুস্থ হয়ে উঠতে পারবেন। তবে এতে কেবলমাত্র ছোটখাটো অপারেশন যাদের হবে তারাই সুবিধা পাবেন। রোগীর ক্যান্সার কিংবা রক্তাল্পতার সমস্যা থাকলে বা বড় কোনো দুর্ঘটনা ঘটলে যদি অনেক রক্তের প্রয়োজন হয় তখন এই প্রক্রিয়াতে সুবিধা হবে না।

তবে কলকাতা মেডিকেল কলেজে যে সুবিধা চালু হয়েছে তাতে কার্যত অনেকেরই উপকার হবে বলে মনে করা হচ্ছে। ও নেগেটিভ গ্রুপের মত এমন অনেক রক্তের গ্রুপ রয়েছে যেগুলি সহজে পাওয়া যায় না। সে ক্ষেত্রে হঠাৎ চিকিৎসার প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আগে থেকে রক্ত সংগ্রহ করে রেখে শল্য চিকিৎসা সম্ভব।