এবার থেকে মমতা সরকার দেবে মাসিক পেনশন, দেখুন বিস্তারিত

63
এবার থেকে মমতা সরকার দেবে মাসিক পেনশন, দেখুন বিস্তারিত

এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের এক নতুন উদ্যোগ তপশীলি জাতি ও উপজাতিদের জন্য। তার সরকার এবার সিদ্ধান্ত নিয়েছে আগামী এপ্রিল মাস থেকেই দেওয়া হবে মাসিক পেনশন। যাদের বয়স ৬০এর ঊর্ধ্বে তাদের এবার থেকে দেওয়া হবে ১০০০টাকা করে মাসিক ভাতা।

মমতা ব্যানার্জি এই প্রকল্পের নাম করেছে জয় জহার। এর মাধ্যমেই এবার ৬০ বছরের প্রবীণদের দেওয়া হবে মাসিক ১০০০টাকার ভাতা। এই কথা রাজ্য সরকার তাদের বাজেটের মধ্যেই পেশ করেছিল, এবার সেটা মমতা ব্যানার্জি নিজের মুখে সবার সামনে বলল। কালিয়াগঞ্জের একটি সভা থেকে তিনি এই ঘোষণা করেন। আসলে এই যে রাজ্য সরকারের প্রকল্প আছে জয় জহার, এটার দ্বারা ১০০০টাকা করে মাসিক ভাতা দেওয়া হবে তপশীলি আদিবাসীদের। মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানায় যে, এই যে ভাতা বা পেনশন এর জন্য কোনো রকম কারো সাহায্য নেওয়ার দরকার পরবে না। শুধু মাত্র বিডিও অফিসে গিয়ে আবেদনপত্র জমা দিলেই কাজ হয়ে যাবে। আর কারো যদি নিজস্ব তপশীলি শংসাপত্র না থাকে, তাহলে পরিবারের অন্য কোনো একজনের সেটা জমা দিলেও গ্রাহ্য করা হবে।

এখানেই শেষ নয়, এই যে প্রকল্প আছে তা ধীরে ধীরে জয় বাংলা প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত করা হবে। এই প্রকল্পের মধ্যে তাঁতি, মৎস্যজীবী দেরও অন্তর্ভুক্ত করা হবে। তাদেরও দেওয়া হবে মাসিক ভাতা। ৬০ বছরের ঊর্ধ্বে হলেই দেওয়া হবে মাসিক ১০০০ টাকা।।