এবার থেকে দৈনিক টিকিট কেটেই লোকাল ট্রেনে উঠতে পারবেন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা

6
এবার থেকে দৈনিক টিকিট কেটেই লোকাল ট্রেনে উঠতে পারবেন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা

জরুরী পরিষেবা সঙ্গে জড়িত নিত্যযাত্রীদের জন্য সুখবর। এবার থেকে প্রতিদিন দৈনিক টিকিট কেটেই লোকাল ট্রেনে উঠতে পারবেন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা। সম্প্রতি পূর্ব রেলের তরফ থেকে এই খবর জানানো হয়েছে। পূর্ব রেলের শিয়ালদহ শাখায় যাতায়াতের জন্য পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা চালু করা হচ্ছে। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা আগে নির্দিষ্ট নথি দেখিয়ে লোকাল ট্রেনের মাসিক টিকিট কাটতে পারতেন। সেই একই নথি দেখিয়ে এবার তারা দৈনিক টিকিট কাটতে পারবেন।

পরীক্ষামূলক ভাবে শিয়ালদহ শাখাতেই এই ব্যবস্থা চালু হলেও পরবর্তী দিনে অন্যান্য এলাকাতেও একইভাবে দৈনিক টিকিট কেটে যাত্রা করতে পারবেন জরুরী পরিষেবা সঙ্গে জড়িত কর্মীরা। এমনটাই জানানো হয়েছে পূর্ব রেলের তরফ থেকে। করোনার দ্বিতীয় ঢেউ এর দরুন রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যায়। সেই পরিষেবা আজ পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। তবে প্রথম দিকে শুধু নিজেদের কর্মীদের যাতায়াতের সুবিধার জন্য বিশেষ ট্রেন চালু করে রেল কর্তৃপক্ষ।

পরবর্তীকালে সরকারের অনুরোধে জরুরী পরিষেবা সঙ্গে জড়িত ব্যক্তিদের জন্যেও রেলের দরজা খুলে দেওয়া হয়। এর জন্য এতদিন নির্দিষ্ট নথি দেখিয়ে মাসিক টিকিট কাটতে হত। দৈনিক টিকিট কাটার বন্দোবস্ত ছিল না। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা একটি নির্দিষ্ট গন্তব্যের মধ্যে যাতায়াত না করায় এতদিন সমস্যার মুখে পড়েছিলেন। যে কারণে রেলের কাছে তারা তাদের অভিযোগ জানান। তাদের আবেদনে সাড়া দিয়ে রেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয়েছে।