এবার থেকে শিশুর আধার কার্ড বায়োমেট্রিক আপডেট করতে লাগবে না কোনো নথিঃ UIDAI

14
এবার থেকে শিশুর আধার কার্ড বায়োমেট্রিক আপডেট করতে লাগবে না কোনো নথিঃ UIDAI

বর্তমান ডিজিটাল দুনিয়ায় অন্যান্য নথিপত্রের সাথে আপামর ভারতবাসীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক। মোদী জমানায়, প্রত্যেক দেশবাসীর কাছে আধার কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। সরকারি নানা সুযোগ-সুবিধা পেতে, ব্যাংকের পরিষেবা পেতে, বিভিন্ন ক্ষেত্রে আবেদন করার জন্য আধার কার্ড প্রয়োজন। আধার কার্ড যেমন প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হয়, ঠিক তেমনই শিশুদের ক্ষেত্রেও তা সমানভাবে গুরুত্বপূর্ণ।

তবে শিশুদের আধার কার্ড বানানোর ক্ষেত্রে, দ্য ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) নিয়ম অনুযায়ী, দুবার আপডেট দিতে হয়। যে সকল শিশুর জন্মের পরপরই আধার কার্ড বানানো হয় তাদেরকে আবার পাঁচ বছর বয়সে একবার এবং পনেরো বছর বয়সে আরেকবার বায়োমেট্রিক আপডেট দিতে হয়। এবার এই নিয়মের ক্ষেত্রে এক বড় সিদ্ধান্ত নিল UIDAI।

সম্প্রতি, UIDAI এর তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানানো হয়েছে, এবার থেকে পাঁচ বছর বয়সে এবং পনেরো বছর বয়সে যখন কোনো শিশুর তার বায়োমেট্রিক আপডেট করতে যাবে, তখন আর তাকে কোনো অর্থ বা নথিপত্র জমা দিতে হবে না। নিকটবর্তী আধার কেন্দ্র থেকে বিনামূল্যে এবং বিনা নথিতে বায়োমেট্রিক আপডেট করা যাবে। এক্ষেত্রে, আধার কেন্দ্রে গিয়ে অভিভাবককে শুধু শিশুর আধার কার্ড অথবা আধার নম্বর প্রদান করতে হবে। তাহলেই আধার কেন্দ্রে কর্মরত কর্মীরা বিনামূল্যে শিশুর বায়োমেট্রিক আপডেট করিয়ে দেবেন।