এবার থেকে টেলিফোন মারফত ক্লাস হবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদেরঃ ব্রাত্য বসু

13
এবার থেকে টেলিফোন মারফত ক্লাস হবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদেরঃ ব্রাত্য বসু

করোনার দরুন বিগত প্রায় দেড় বছরেরও বেশি সময় ধরে স্কুল-কলেজ বন্ধ। এমতাবস্থায় ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠন যাতে অব্যাহত থাকে তার জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা রাখা হয়েছে। নবম এবং দশম শ্রেণির ছাত্রছাত্রীদের পড়াশোনা সুবিধার জন্য রাজ্য সরকারের তরফ থেকে টেলিফোন মাধ্যমে ক্লাসের ব্যবস্থা করা হয়েছিল। এতে বেশ ভালই সাড়া মিলেছে। ছাত্র ছাত্রীরা পড়াশোনা সম্পর্কে তাদের প্রশ্নাবলী সরাসরি শিক্ষকদের কাছে রাখতে পেরেছে।

শিক্ষকরাও পড়াশোনা সম্পর্কিত ছাত্র-ছাত্রীদের সমস্ত প্রশ্নের উত্তর দিতে পেরেছেন। রাজ্য সরকারের এই উদ্যোগের আশাতিত সাফল্যের পর এবার রাজ্যের শিক্ষামন্ত্রী ঘোষণা করলেন যে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য এবার থেকে টেলিফোন মারফত ক্লাসের বন্দোবস্ত করা হবে। আগামী ২রা আগস্ট থেকে ছাত্র-ছাত্রীদের জন্য এই সুবিধা চালু হবে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এ সম্পর্কে বিশদে জানাতে গিয়ে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন এবার থেকে রবিবার বাদে সপ্তাহের বাকী দিনগুলিতে সকাল ১০.৩০ থেকে বেলা দেড়টা পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্য ক্লাস হবে। আবার দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত নবম-দশম শ্রেণির ছাত্রছাত্রীদের টেলিফোনে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন তিনি। এই সম্পূর্ণ ব্যবস্থাপনার জন্য ১৩২৪জন শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে একটি দল গঠন করেছে রাজ্যের শিক্ষা মন্ত্রক।

শিক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন রাজ্যের ইংরেজি মাধ্যম স্কুল গুলির ছাত্র-ছাত্রীদের জন্য আপাতত এই ব্যবস্থা চালু করা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের সুবিধার জন্য ১৮০০১২৩৮২৩ এই টোল-ফ্রী নম্বরে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে। পড়াশোনার ব্যাপারে ছাত্র-ছাত্রীদের মনে যে প্রশ্নের উদ্রেক হবে, সেই সব প্রশ্নের সমাধানের জন্য টেলিফোন মারফত সাহায্য করবেন শিক্ষকরা।