এবার থেকে “চাইল্ড কেয়ার লিভ” পাবে পুরুষ সরকারি কর্মচারীরাওঃ কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং

5
এবার থেকে

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গৃহীত নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে একা সন্তান পালনের দায়িত্বে থাকা পুরুষ সরকারি কর্মচারীরাও “চাইল্ড কেয়ার লিভ” পেতে পারেন। সোমবার, কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং কেন্দ্রের তরফ থেকে এই নতুন পরিকল্পনার কথা ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, একক বাবা-মা, বিবাহ বিচ্ছেদ সম্পন্ন, বিধবা অথবা অবিবাহিত পুরুষ কর্মচারীরা এবার থেকে কেন্দ্রের তরফ থেকে এই পরিষেবা পেতে চলেছেন।

এদিন তিনি জানিয়েছেন, কেন্দ্রে তরফ থেকে বেশ কিছুদিন আগেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে, জনসাধারণের কাছে এই পরিষেবা এখনো পৌঁছাতে পারেনি। তিনি জানান, বর্তমানে যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা চাইল্ড কেয়ার লিভ চাইছেন, তাদের আবেদন অনুমোদন করছে কেন্দ্র। সরকারি কর্মচারীরা তাদের সুবিধামতো এই পরিষেবা পেতে পারেন।

পাশাপাশি, সন্তানের যত্নের জন্য ছুটি নিতে চাইলে তারা ভ্রমণের জন্য ছুটির ছাড় হিসেবেও ছুটি পাবেন বলে জানানো হয়েছে। এক্ষেত্রে পুরো বেতনসহ প্রথম বছরের ছুটি পাবেন কর্মচারীরা। সরকারি কর্মচারীদের পাওনা ছুটির ৮০ শতাংশ সন্তান পালনের জন্য নির্ধারণ করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী আরও জানিয়েছেন, প্রতিবন্ধী শিশুদের অভিভাবকেরা চাইলে শিশুর যত্নের জন্য ছুটি নিতে পারেন।

উল্লেখ্য, এক্ষেত্রে সন্তানের সর্বোচ্চ বয়সসীমা ২২ বছর পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী আরো বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্য হলো কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দক্ষতা বাড়ানো এবং তাদের দক্ষতা সঠিক কাজে লাগানো। সেই উদ্দেশ্যে একাধিক ক্ষেত্রে জাতীয় সংস্কার আনতে চলেছেন প্রধানমন্ত্রী। জিতেন্দ্র সিংহের বক্তব্য অনুসারে, বিগত বেশ কয়েক বছর ধরে চলে আসা দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্র।