এবার থেকে কন্যা সন্তানের জন্ম দিলে পাওয়া যাবে ১১০০০ টাকা, জেনে নিন বিস্তারিত

7
এবার থেকে কন্যা সন্তানের জন্ম দিলে পাওয়া যাবে ১১০০০ টাকা, জেনে নিন বিস্তারিত

ভারতের মতো দেশে এখনো পর্যন্ত কন্যা সন্তান হলে বহু পরিবারের মধ্যে বিবাদ সৃষ্টি হয়। এমন অনেক বাড়ি রয়েছে যেখানে শুধুমাত্র কন্যা সন্তান দেবার অপরাধে স্ত্রীকে গৃহত্যাগ করতে বাধ্য করে স্বামী। এছাড়াও প্রতিদিন আমরা শুনতে পাই কন্যাভ্রূণ হত্যার খবর। তবে এই পৃথিবীতে যাতে কন্যা সন্তানকে আর অপমানিত না হতে হয়, তার জন্য পাকাপাকিভাবে একটি অভিনব পদক্ষেপ নিল জেনেক্স। এই সংস্থার তরফ থেকে সম্প্রতি বলা হয়েছে যে, যদি আপনি কন্যা সন্তানের জন্ম দিতে পারেন তাহলে আপনার ফিক্স ডিপোজিটে পাঠানো হবে এগারো হাজার টাকা।

এই উদ্যোগ নেওয়া হয়েছে কন্যা সন্তানকে বাচাঁনোর পাশাপাশি বাল বিকাশ কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবার জন্য। বহুদিন ধরেই সমাজে স্বামী এবং পুরুষের সমান অধিকার নিয়ে কাজ করে আসছেন এই সংস্থা। তাই এবার আরো একবার অভিনব উদ্যোগ নিয়ে সেই কাজকে আরও একটু এগিয়ে নিয়ে গেল এই সংস্থার মানুষ।

জেনেক্স এর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, কন্যা সন্তান জন্ম দেওয়ার পর অভিভাবকেরা জেনেক্স এর ওয়েবসাইটে গিয়ে তাদের কন্যা সন্তানের নাম নথিভুক্ত করলেই তাদের নামে ১১০০০ টাকা ফিক্সট ডিপোজিট করে দেওয়া হবে। এর জন্য অভিভাবকদের কোন রকম খরচ করতে হবে না। শুধুমাত্র সদ্যজাত কন্যা সন্তানের নাম নথিভুক্ত করতে হবে www.jenexchild.com এ।

জেরক্স এর কর্ণধার পঙ্কজ গুপ্ত এই প্রসঙ্গে জানিয়েছেন,”আমি এবং আমার পাটনার দেড় লাখ টাকা নিয়ে এই কার্যক্রমের ঘোষণা করেছি। এটি আমাদের কাছে একটি গর্বের বিষয়। পরবর্তী প্রজন্ম যাতে আত্মনির্ভর হতে পারে, তাই আমাদের এই পদক্ষেপ। আশা করি আমরা ভবিষ্যতে সফলতা অর্জন করব। আমাদের এই কাজের জন্য কোন ফরেন ফান্ডিং নেই। অভিভাবকদের কাছ থেকেও আমরা কোন টাকা নেব না। জেনেক্স এর তরফ থেকে এই উদ্যোগ যথেষ্ট প্রশংসনীয় বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।