এবার থেকে মোবাইল নম্বর এবং ইমেল যাচাই না করলে মিলবে না রেল টিকিটঃ আইআরসিটিসি

6
এবার থেকে মোবাইল নম্বর এবং ইমেল যাচাই না করলে মিলবে না রেল টিকিটঃ আইআরসিটিসি

করোনা পরিস্থিতির জন্য ট্রেনের পরিষেবায় বেশ কিছু নতুন নিয়ম অন্তর্ভুক্ত করা হয়েছে। অনলাইনে যারা টিকিট কাটছেন তাদের জন্য এবার একটি নতুন নিয়ম চালু করলো রেল কর্তৃপক্ষ। রেলের তরফ থেকে জানানো হয়েছে যে এবার থেকে অনলাইনে টিকিট বুক করতে গেলে প্রথমে মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করাতে হবে। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের তরফ থেকে সম্প্রতি এই নির্দেশিকা জারি করা হয়েছে।

আইআরসিটিসির তরফ থেকে জানানো হয়েছে মোবাইল নম্বর এবং ইমেল যাচাই না করিয়ে অনলাইনে টিকিট বুক করা যাবে না। তবে সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে করোনাকালে যারা দীর্ঘদিন রেল পরিষেবা ব্যবহার করে নিয়ে একমাত্র তাদেরকেই মোবাইল নাম্বার এবং ইমেইল যাচাই করাতে হবে। যারা রেলের নিত্যযাত্রী, তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য নয়।

মোবাইল নম্বর এবং ইমেল যাচাই করার জন্য ৫০ থেকে ৬০ সেকেন্ড অতিরিক্ত সময় লাগবে। ভারতীয় রেলের টিকিট বুক করার জন্য আইআরসিটিসি-র অনলাইন টিকিট বুকিং পরিষেবার সাহায্যে টিকিট কাটার সময়ে আইআরসিটিসির পোর্টালে লগ ইন আইডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হয়। এবার তার সঙ্গে ইমেইল আইডি এবং মোবাইল নাম্বার যাচাই করে নিতে হবে।

এবার থেকে আইআরসিটিসি-র অনলাইন পোর্টাল খুললেই একটি ভেরিফিকেশন উইন্ডো পাবেন। স্ক্রিনের বাঁ-দিকে একটি এডিট অপশন থাকবে এবং ডানদিকে ভেরিফিকেশনের অপশন থাকবে। এখান থেকেই ফোন নম্বর ও ইমেল আইডি আপডেট করে নিতে পারবেন। প্রয়োজনে ফোন নাম্বার এবং ইমেইল আইডি বদলে নিতেও পারবেন। ভেরিফিকেশনের পরে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। সেই ওটিপি ব্যবহার করলেই ভেরিফিকেশন সম্পন্ন হবে।