বান্ধবীকে বিয়ে করার জন্য নারী থেকে পুরুষ হচ্ছেন যুবতী

10
বান্ধবীকে বিয়ে করার জন্য নারী থেকে পুরুষ হচ্ছেন যুবতী

আজকাল জেন্ডার বদল করা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। মাঝে মাঝেই আমরা দেখতে পাচ্ছি পুরুষের সঙ্গে কোন পুরুষের বিয়ে হয় বা মহিলার সঙ্গে কোনো মহিলার বিয়ে। বর্তমান সমাজে এগুলো যেন একদম জল ভাতের আকার ধারণ করেছে। একজন মেয়েকে একজন মেয়ে বিয়ে করার ক্ষেত্রে তার জেন্ডার চেঞ্জ করার ব্যাপারটি প্রায় সমাজের একটা অংশ হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি এক মহিলা তার অন্য এক মহিলা বান্ধবীর সঙ্গে সারাজীবন কাটানোর জন্য নিজের জেন্ডার চেঞ্জ করে মহিলা থেকে পুরুষ হলেন। পরিবারের বিরোধিতা করে এই সিদ্ধান্ত নিয়েছেন এই যুগল। ঘটনাটি উত্তরপ্রদেশের প্রয়াগরাজের। খবর সূত্র জানা গেছে যে যেই মহিলা অস্ত্রোপচার করে নারী থেকে পুরুষ হচ্ছেন তার সঙ্গে তার বান্ধবীর বহুদিনের প্রেমের সম্পর্ক ছিল এবং এই ব্যাপারটির জানাজানি হয়ে গেলে বহুবার বহু কটাক্ষের শিকার হতে হয়।

পরিবার থেকেও তাদের বলা হয় অন্য ছেলেদের সঙ্গে বিয়ে করার জন্য, অবশেষে তারা সিদ্ধান্ত দেয়নি অস্ত্রোপচার করে একজন পুরুষ হবেন। উত্তরপ্রদেশে প্রয়াগরাজ স্বরূপ রানী নেহেরু হাসপাতালে এই অস্ত্রোপচার হয়। তবে জানা গেছে এই অস্ত্র পাচার হওয়ার সময় মহিলার বক্ষযুগল নিয়ে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয় চিকিৎসকদের।

এই ঘটনাকে কেন্দ্র করে এক সংবাদমাধ্যমকে এক চিকিৎসক জানিয়েছেন, এই অস্ত্রোপচার করার সময় কিছু সমস্যার সম্মুখীন হতে হয় তাদের, এই অস্ত্রোপচারে নারীকে টেস্টোস্টেরন রিপ্লেসমেন্ট থেরাপি দিতে হয় ফলে একজন মহিলার বুকে চুল গজাতে থাকবে। এবং এই চিকিৎসার অস্ত্রোপচার কয়েকটি ধাপে হয়‌। এই চিকিৎসা সম্পন্ন করতে বছর দেড়েক সময় লাগে,যার পরেই একজন নারী হয়ে উঠবে পুরুষ, এবং সেই মহিলার গর্ভবতী হওয়ার কোন জায়গা থাকবেনা।