ফের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে! জানুন শর্তাবলী

12
ফের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়া যাবে! জানুন শর্তাবলী

বিনামূল্যে এবার পাওয়া যাবে গ্যাস সিলিন্ডার, কিন্তু এই সুবিধা সবার জন্য নয়। গ্যাসের দাম সাথে পেট্রোল ডিজেলের দাম কি হারে বৃদ্ধি পাচ্ছে সেটা আমরা সবাই জানি। সেই সময়ে এসে দাঁড়িয়ে যদি বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়া যায় তাহলে তার থেকে খুশির আর কি হতে পারে? এখন ১৪ কেজির ডমেস্টিক গ্যাসের দাম ১০০০ টাকা। এই মূহুর্তে গ্যাস সিলিন্ডার কেনা সাধারণ মানুষের জন্য দুষ্কর হয়ে দাঁড়িয়েছে।

এবার কেন্দ্রীয় প্রকল্পের আওতায় যদি বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়া যায় তাহলে ভালোই হয়। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২.০। মহিলারা কেবল এই গ্যাস সিলিন্ডার এর জন্য আবেদন করতে পারবে। তবে তার জন্য রয়েছে কিছু শর্ত। আবেদনের জন্য ১৮ বয়স হওয়া বাধ্যতামূলক। আবেদনকারীর যাতে আগে কোনো এল পিজি সংযোগ না থাকে। তাহলেই এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবে তারা। তাছাড়া যারা কিনা কেন্দ্রীয় সরকারের অন্যান্য প্রকল্পের আওতায় রয়েছে তারাও এই প্রকল্পের আওতায় আসতে পারে।

একমাত্র এই প্রকল্পের আওতায় এসেই মহিলারা বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেতে পারে। তবে এই প্রকল্পের আবেদন করতে হলে দরকার কেওয়াইসি, আধার কার্ড, রেশন কার্ড ও ব্যাঙ্ক একাউন্ট। অনলাইনের মাধ্যমে এই আবেদন করতে পারেন যার জন্য আপনাকে যেতে হবে (https://www.pmuy.gov.in/ujjwala2.html) ওয়েবসাইটে।