আগামী ১ জুলাই থেকে ভারতে কার্যকর হতে চলেছে চারটি নয়া শ্রমবিধি!

7
আগামী ১ জুলাই থেকে ভারতে কার্যকর হতে চলেছে চারটি নয়া শ্রমবিধি!

চারটি নতুন শ্রমবিধি আগামী ১ জুলাই থেকে ভারতে কার্যকর হতে চলেছে। মানি কন্ট্রোলের প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, সব রাজ্য এখনও খসড়া নীতি তৈরি না করার ফলে নয়া শ্রমবিধি কার্যকর করতে মাসতিনেক লাগতে পারে।

ভারতের ২৩ টি রাজ্য খসড়া নীতি তৈরি করে ফেলেছে আপাতত। নয়া শ্রমবিধির আওতায় চাকুরীজীবীদের ‘টেক হোম স্যালারি’ বা হাতে পাওয়া বেতনের পরিমাণ কমে যেতে পারে। সংস্থাগুলিকে প্রভিডেন্ট ফান্ডে বেশি টাকা দিতে হবে। তার ফলে অবসরের পরবর্তী জীবনে আপনার হাতে বেশি টাকা থাকবে।

এছাড়া নয়া বিধি অনুযায়ী, কর্মচারীরা যে বেতন পান, তার ৫০ শতাংশের বেশি হতে হবে ‘বেসিক স্যালারি’। সেরকম হলে প্রভিডেন্ট ফান্ডে বেশি টাকা পড়বে। স্বভাবতই টেক হোম স্যালারি’ বা হাতে পাওয়া বেতনের পরিমাণ কমতে পারে। অর্থাৎ নয়া শ্রমবিধি যদি কার্যকর হয়, তাহলে কর্মচারীদের মাসিক ভাতা (অ্যালোওয়েন্স) ৫০ শতাংশের বেশি হতে পারবে না। সেই ৫০ শতাংশের মধ্যে ট্র্যাভেল অ্যালোওয়েন্স, হাউজ রেন্ট, ওভারটাইমের মতো যাবতীয় ভাতা (অ্যালোওয়েন্স) দিতে হবে। তার ফলে কর্মীদের সিটিসি বা ‘কস্ট টু কোম্পানি’-এর (যে টাকায় চুক্তি হচ্ছে) কাঠামো পরিবর্তন করতে হবে।

বেতন সংক্রান্ত শ্রমবিধিতে ‘মজুরি’-র সংজ্ঞা অনুযায়ী, তিনটি বিষয় থাকবে – বেসিক পে (মূল বেতন, মূল্যবৃদ্ধির সঙ্গে সেটির যোগ থাকবে), মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) এবং রিটেনশন পেমেন্ট। নয়া শ্রমবিধি অনুযায়ী, কর্মচারীরা সপ্তাহে তিনদিন ছুটি পেতে পারেন। তবে সপ্তাহে মোট কতক্ষণ কাজ করতে হবে, সেটা নির্দিষ্ট থাকবে।

সেক্ষেত্রে দৈনিক কতক্ষণ কাজ করছেন, তার উপর নির্ভর করবে কোনও কর্মচারী সপ্তাহে তিনদিন ছুটি পাবেন কিনা। নয়া শ্রমবিধি অনুযায়ী, ন’ঘণ্টা থেকে ১২ ঘণ্টা শিফট করতে হতে পারে কর্মচারীদের। কোনও কর্মী যদি দৈনিক ঘণ্টা কাজ করেন, তাহলে তাঁকে সপ্তাহে ছ’দিন কাজ করতে হবে। যাঁরা দৈনিক ১২ ঘণ্টা কাজ করবেন, তাঁরা সপ্তাহে তিনদিন ছুটি পাবেন।

সেইসঙ্গে প্রতি পাঁচ ঘণ্টা একটানা কাজের পর ৩০ মিনিটের বিরতি নেওয়া যাবে। দেশজুড়ে ন্যূনতম বেতন করা হবে। তার ফলে লাভবান হবেন পরিযায়ী শ্রমিকরা। দেশের সংগঠিত এবং অসংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীরা এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্সের আওতায় আসবেন। নয়া শ্রমবিধির আওতায় মহিলারা নাইট শিফট করতে পারবেন।