নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে পড়ে অপহৃত চার ভারতীয় নাগরিক

8
নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে পড়ে অপহৃত চার ভারতীয় নাগরিক

নাইজেরিয়া উপকূলে জলদস্যুদের কবলে পড়ে অপহৃত হলেন ভারতের চার জন নাগরিক। সূত্রের খবর, গত ২৫শে নভেম্বর “মিলান” নামক একটি পণ্যবাহী জাহাজ অপহরণ করে জলদস্যুরা। জাহাজের মধ্যে দশ জন নাবিক ছিলেন। এদের মধ্যে চারজন ভারতীয় নাবিকও ছিলেন। বাকিদের মধ্যে লেবাননের তিনজন, মিশরের দু’জন এবং ক্যামেরুনের একজন নাবিক রয়েছেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, ব্রাস ওয়েল টার্মিনাল থেকে প্রায় ৫২ নটিক্যাল মাইল উত্তর পশ্চিমে নাইজেরিয়ার বায়েলসা প্রদেশের কাছে নাইজেরিয়া থেকে ক্যামেরুনগামী ওই জাহাজটির ওপর অতর্কিত আক্রমণ চালায় জলদস্যুরা। রীতিমতো বন্দুক দেখিয়ে জাহাজের নাবিকদের অপহরণ করা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। অপহৃত নাবিকদের উদ্ধারের জন্য উদ্যোগী হয়েছে ভারত সরকার।

Himachal Seafarers’ Association-এর সাধারণ সম্পাদক ক্যাপ্টেন সঞ্জয় পরাশর জানালেন, অপহৃতদের উদ্ধারের জন্য আম্বরে ও ড্রায়াড গ্লোবাল নামক দু’টি নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা সংস্থার সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করা হয়েছে। পাশাপাশি নাইজেরিয়ার সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে। নাইজেরিয়ার রাজধানী আবুজায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতও ভারতীয় নাবিকদের উদ্ধারের বিষয়ে আশ্বস্ত করেছেন।

উল্লেখ্য, সমুদ্র উপকূলে জলদস্যুদের বেশ প্রভাব রয়েছে। ইতিপূর্বে ভারতের আরও একটি জাহাজ সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছিল। ভারত মহাসাগরে ইয়েমেনের তটরেখার কাছে ২০১৭ সালে একটি ভারতীয় জাহাজ সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে। বহু প্রচেষ্টার পর জাহাজ থেকে উদ্ধার করতে সমর্থ হয় ভারত। সে বছর ভারতীয় পণ্যবাহী আরও একটি জাহাজ ‘এমভি জগ অমর’ও জলদস্যুদের কবলে পড়েছিল। তবে ভারতীয় নৌসেনার “আইএনএস ত্রিশূল” এর উদ্যোগে হামলাকারীদের ষড়যন্ত্র ভেস্তে যায় এবং জলদস্যুদের মূল ষড়যন্ত্রকারী সহ সকলকে গ্রেপ্তার করা সম্ভব হয়।