উত্তর মেরুর আকাশ জয় করে দেশের মাটিতে ফিরে এলেন ভারতের চার সাহসী মহিলা পাইলট

4
উত্তর মেরুর আকাশ জয় করে দেশের মাটিতে ফিরে এলেন ভারতের চার সাহসী মহিলা পাইলট

ভারতের মহিলা পাইলটেরা দেশের জন্য গর্ব। সম্প্রতি ভারতের চারজন মহিলা পাইলটের একটি টিম এয়ার ইন্ডিয়ার তরফ থেকে উত্তর মেরুর আকাশ জয় করে দেশের মাটিতে ফিরে এলেন! তার সঙ্গে ভারতের গর্বের মুকুটে আরেকটি পালক সংযুক্ত হলো, যার নেপথ্যে রয়েছেন এয়ার ইন্ডিয়ার এই চারজন দক্ষ এবং সাহসী মহিলা পাইলট। বিশ্বের সর্বাধিক দীর্ঘ বিমান পথ পাড়ি দিয়ে দেশের মাটিতে ফিরে এসেছেন তারা।

সান ফ্রান্সিসকো থেকে উত্তর মেরুর দিকে তাদের যাত্রা শুরু হয়েছিল। টানা ১৭ ঘন্টা আকাশ পথে বিমান চালিয়ে উত্তর মেরু সফর করে এসেছেন তারা। সফর শেষে প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ পেরিয়ে কর্নাটকের বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে এসেছেন জোয়া আগরওয়াল, শিবানি মানহাস, থানমাই পাপাগারি, আকাঙ্খা সোনাওয়ানেরা। এই সফরের পাইলট টিমে ছিলেন তারা।

মহিলা পাইলটদের এই টিমের নেতৃত্ব দিয়েছেন ক্যাপ্টেন জোয়া আগরওয়াল। বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইয়েরকাছে নিজের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে তিনি জানালেন, এক অনবদ্য অভিজ্ঞতার সাক্ষী থাকলেন তারা। তিনি আরও জানিয়েছেন, ভারতীয় মহিলা পাইলটের এই টিমের প্রত্যেক সদস্য অসাধারণ দক্ষতা ও সাবলীলতার সঙ্গে কাজ করেছেন। তাই এত দীর্ঘ পথ পাড়ি দিতে কোনো সমস্যাই হয়নি।

তিনি এও বলেছেন, বোয়িং ৭৭৭ চালানো তার কাছে রীতিমতো গর্বের বিষয়। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক তাকে এই দায়িত্ব দিয়েছে, এতে তার দায়ভার অনেকখানি বেড়ে গিয়েছে। উল্লেখ্য, ভারতীয় মহিলা পাইলট ক্যাপ্টেন জোয়া আগরওয়াল ইতিপূর্বে ২০১৩ সালেও একটি রেকর্ড গড়েছিলেন। ২০১৩ সালে সবথেকে কম বয়সী পাইলট হিসেবে তিনি বোয়িং ৭৭৭ উড়িয়ে রেকর্ড গড়েছিলেন।