তালিবানদের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি! নেটদুনিয়ায় জোর গুঞ্জন

8
তালিবানদের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি! নেটদুনিয়ায় জোর গুঞ্জন

ইমরান খানের পর এবার তালিবানদের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের ক্রিকেট টিমের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। সম্প্রতি সংবাদমাধ্যমের কাছে তিনি তালিবানদের ভূয়ষী প্রশংসা করেছেন। সেখানে তিনি বলেন তালিবানদের মধ্যে অনেক পরিবর্তন এসেছে। এখনকার তালিবান আগের তুলনায় অনেক বেশি উদার। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার তথা অধিনায়কের মুখে এমন বক্তব্য শুনে নেটদুনিয়ায় জোর গুঞ্জন শুরু হয়েছে।

মার্কিন সেনা কাবুল ছাড়ার দিনই রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদে আফগানিস্তান প্রস্তাব পাস হয়েছে। চিন ও রাশিয়া ভোটাভুটিতে অংশ নেয়নি। ১৩ রাষ্ট্রের সমর্থনে এই প্রস্তাব পাস হয়েছে। তবে প্রস্তাবের বিপক্ষে কোনো ভোট পড়েনি বলেই জানা গিয়েছে। এই প্রস্তাবের উল্লেখিত বিষয়গুলোর মধ্যে অন্যতম হলো মহিলা শিশু এবং সংখ্যালঘুদের মানবাধিকার রক্ষা। এই বিষয়ে জোর দিয়েছে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

মঙ্গলবারের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুসারে আফগান বা বিদেশি নাগরিকরা কাজ ছাড়তে চাইলে তাদের সাহায্য করবে নিরাপত্তা পরিষদ। তাদের নিরাপদে আফগানিস্তান ছাড়ার ব্যবস্থা করা হবে। প্রসঙ্গত, আফগানিস্তানে তালিবানি শাসন প্রতিষ্ঠিত হওয়ার পরপরই সারা বিশ্বজুড়ে উদ্বেগ বেড়েছে। তালিবান জঙ্গিরা যে এতটুকুও বদলায়নি তার প্রমাণ হাড়ে হাড়ে টের পাচ্ছেন আফগানিস্তানে বসবাসকারী নাগরিকরা।

তবুও এখনো অনেকেই তালিবানদের সমর্থন করছেন। শুধু চীন এবং রাশিয়া নয়, একা পাকিস্তান নয়, ভারতের একাধিক রাজনৈতিক নেতাও তালিবানদের সমর্থন করছেন। তাদের দাবি, তালিবানরা নাকি স্বাধীনতা সংগ্রামী! তাদের হাত ধরে আফগানিস্তানে স্বাধীনতা এসেছে! অথচ এদিন আফগানিস্থানের মাটি থেকে একটি ভিডিও উঠে এসেছে যেখানে দেখা যাচ্ছে আফগানিস্তানের মহিলারা কাতর স্বরে সারা বিশ্বের কাছে সাহায্য চাইছেন। নিত্যদিন আফগানিস্তানের মাটি থেকে এমন ছবি এবং ভিডিও শেয়ার হচ্ছে যা দেখে শিউরে উঠছেন সারা বিশ্বের মানুষ।