“রাম কোন ভগবান নয়” বিতর্কিত মন্তব্যে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীর

23

একাধিক বিতর্কিত মন্তব্যের জন্য বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং হিন্দুস্তানি আওয়াম মোর্চা প্রধান জিতন রাম মাঝি নানান সময়ে খবরের শিরোনামে আসেন। বিরোধীদের আক্রমণ থেকে শুরু করে জইশ জঙ্গি মাসুদকে ‘সাহেব’ বলে সম্বোধন ইস্যুর দ্বারা একাধিক বিতর্কে নাম জড়ায় তাঁর।

তিনি এবার ভগবান রাম-কে নিয়ে এমন এক মন্তব্য করে বসলেন, যা নিয়ে বিতর্ক ছড়িয়েছে গোটা দেশে।
গতকাল জামুই জেলার সিকান্দ্রায় ভীমরাও আম্বেডকর জয়ন্তীতে যোগদান করেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম। এরপর যখন তিনি ভাষণ দেওয়ার জন্য মঞ্চে ওঠেন, ঠিক সেই সময় তাঁর বেশ কিছু বক্তব্য ঘিরে শোরগোল পড়ে যায়।

প্রথমেই তিনি বলেন, রাম কোন ভগবান নয়। আমরা জানি যে বাল্মিকী এবং তুলসীদাস রামায়ণ নামক মহাকাব্য লিখেছিলেন, তাই আমি তাদের বিশ্বাস করি। কিন্তু রামকে আমি চিনিনা।

এরপরে তিনি মঞ্চ থেকে জনতার উদ্দেশ্যে বলেন, রাম কি আদৌ ভগবান ছিলেন নাকি! তিনি হলেন তুলসীদাস এবং বাল্মিকী রচিত মহাকাব্যের একজন চরিত্র মাত্র।

এরপর তিনি পূজার্চনার বিষয়টি সামনে এনে বলেন, পুজোপাঠ করে কেউ বড় মানুষ হয় না। এছাড়াও তিনি গতকাল তফশিলি জাতির সকল মানুষের পুজোপাঠ বন্ধ করার বিষয়েও মত দেন। এছাড়াও এদিন তাঁর নিশানায় ছিল ব্রাহ্মণ শ্রেণীর একাংশ।

তিনি বলেন, যে সকল ব্রাহ্মণরা মদ এবং মাংস খেয়ে থাকে এবং যারা সব সময় মিথ্যা কথা বলে, সেই সকল ব্রাহ্মণদের থেকে আমাদের দূরে থাকতে হবে। তাদের দিয়ে কখনই পুজো করানো উচিত নয়। ফলে আপনারা যদি এরকম কোন মানুষদের চিনে থাকেন, তবে এক্ষুনি তাদের দিয়ে পুজো করানো বন্ধ করে দিন।