সব কিছুই ভুলে যাচ্ছেন? মনে রাখতে পারছেন না কিছুই? প্রতিদিন করুন এই কাজ শীঘ্রই মিলবে সমাধান

8
সব কিছুই ভুলে যাচ্ছেন? মনে রাখতে পারছেন না কিছুই? প্রতিদিন করুন এই কাজ শীঘ্রই মিলবে সমাধান

জলের অপর নাম জীবন আমাদের প্রায় সকলেরই জানা এই কথাটি। আবারো সেটি প্রমাণিত হলো একটি গবেষণায়। এখানে গবেষকরা দেখেছেন যাদের ভুলে যাওয়ার প্রবণতা রয়েছে, তাদের প্রতিদিন সাঁতার কাটা উচিত। তাহলেই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পার্লামেন্টে হিল লিডো এবং তার অনেক সঙ্গী মিলে সাঁতারের উপর একটি গবেষণা করেছিলেন। সেখানে তারা গবেষণা করে দেখেছে জলে সাঁতার কাটার ফলে RBM3 নামে একটি হরমোন নিঃসৃত হয়। যার ফলে অনেকক্ষন সাঁতার কাটার পরেও মানুষ ক্লান্তি অনুভব করেনা, কারণ এর সাথে মস্তিষ্কের একটি যোগাযোগ রয়েছে।

একটি বিজ্ঞানী দল এই বিষয়ে গবেষণা করেছেন, যেসব প্রানীরা শীতঘুমে চলে যায়, তাদের দেহে এই প্রোটিনটি উৎপন্ন হয়। কারণ হলো শীত ঘুমের সময় জলে না থাকলেও কিন্তু তারা আবার বর্ষাকালে জলের মধ্যে থেকে সেই ঘাটতি পূরণ করে নেয়। এই প্রোটিনের ফলে মনোযোগ বাড়ে এবং মনের মধ্যে কোনো বিভ্রান্তি সৃষ্টি হয়না কখনো।

বিবিসির রিপোর্টে বলা হয়েছে, বিজ্ঞানীরা চেষ্টা করছে একটি ওষুধ তৈরি করার যার মধ্যে RBM3 প্রোটিন থাকবে। হয়তো অনেক মানুষ ভুলে যাওয়ার প্রবণতা থেকে মুক্তি পাবে। এই প্রোটিন শুধুমাত্র ভুলে যাওয়ার প্রবণতা থেকে মানুষকে মুক্তি দেয়না, মস্তিষ্কের আরো অনেক রোগ থেকে মুক্তি দেয়। তাই গবেষক দল বলেছেন, ভুলে যাওয়ার প্রবণতা আছে তারা প্রতিবাদ সাঁতার কাটুন দেখতে পাবেন, এই সমস্যা থেকে মুক্তি পাছেন।