ঘরে প্রবেশ করতেই ভুলে যান কি জন্য ঘরে এসেছিলেন! দেখুন কেন এমন হয়

9
ঘরে প্রবেশ করতেই ভুলে যান কি জন্য ঘরে এসেছিলেন! দেখুন কেন এমন হয়

কাজ করতে করতে হঠাৎ প্রয়োজনে অন্য ঘরে বা বারান্দায় বা বাড়ির অন্য কোনো স্থানে যেতে হয়ে থাকে প্রায়শই। তবে মানব মন বড়ই বিচিত্র। যে প্রয়োজনের জন্য আসা, হঠাৎ করেই যেন তা সম্পূর্ণ ভুলেই গিয়েছেন! একটু আগে কি কথা মনে করে ঘরে এলেন তা কিছুতেই মনে পড়ছে না। এমনটা অনেকের সঙ্গেই হয়ে থাকে। এমনটা কি আপনার সঙ্গেও হয়? আজ তাহলে জেনেই নিন মানব মনের এই বিচিত্র দিকটি সম্পর্কে।

বিখ্যাত দার্শনিক এবং প্রাবন্ধিক বার্ট্রান্ড রাসেলের তত্ত্ব অনুযায়ী, যে কথা আমাদের কাছে মূল্যহীন, অপ্রয়োজনীয়’ বলে মনে হয় তা আমরা ভুলে যাই। তাহলে গুরুত্বপূর্ণ যে জিনিসটি নেওয়ার জন্য ঘরে আসা তা আমরা ভুলে যাই কেন? কি বলছে মনোবিজ্ঞান? মনোবিজ্ঞানের পরিভাষায় এমন ঘটনাকে ডোরওয়ে এফেক্ট বা লোকেশন আপডেটিং এফেক্ট বলে বর্ণনা করা হয়েছে।

ডোরওয়ে এফেক্ট বা লোকেশন আপডেটিং এফেক্ট, অর্থাৎ এক দরজা থেকে বেরিয়ে অন্য দরজায় প্রবেশ করা কালীন আমাদের মনে এক ধরনের প্রতিক্রিয়া হয়। মনোবিদদের মতে, আমরা যখন এক ঘর থেকে বেরিয়ে অন্য ঘরে প্রবেশ করি, তখন নতুন ঘরের দৃশ্যাবলী আমাদের অজান্তেই আমাদের মানস পটে ভেসে ওঠে। যার ফলে একটু আগে পুরনো ঘরে আমরা কি ভাবছিলাম, তার স্মৃতি আমাদের মননে ফিকে হয়ে আসে।

যে কারণে এক ঘর থেকে বেরিয়ে অন্য ঘরে প্রবেশ করার পর আমরা একটু আগে কি ভাবছিলাম তা কিছুক্ষনের জন্য ভুলে যায়। ইউনাইটেড স্টেটসের নোতর দাম ইউনিভার্সিটির তরফ থেকে সাম্প্রতিক একটি পরীক্ষার রিপোর্টে জানানো হয়েছে, শুধু ঘরের ক্ষেত্রেই যে এমনটা ঘটে তা কিন্তু নয়। অনেক সময় কম্পিউটারে কাজ করার সময় অনেকগুলো উইন্ডো একসঙ্গে খুলে রাখলেও এক উইন্ডো থেকে অন্য উইন্ডোতে গিয়ে কি কাজ করছিলেন তা ভুলে যান কম্পিউটার ব্যবহারকারী! অতিরিক্ত পরিশ্রম, মানসিক চাপের কারণেই এমনটা ঘটে থাকে বলে জানাচ্ছেন মনোবিদরা।