সিকিমে বিদেশিদের প্রবেশের উপর ফের নিষেধাজ্ঞা জারি

14
সিকিমে বিদেশিদের প্রবেশের উপর ফের নিষেধাজ্ঞা জারি

দক্ষিণ আফ্রিকায় সৃষ্ট করোনার নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে এই মুহূর্তে উদ্বিগ্ন গোটা বিশ্ব। বর্তমান পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে সমস্ত রাজ্যকে সতর্ক করা হয়েছে। সিকিমে ফের বিদেশিদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হলো। পয়লা ডিসেম্বর থেকে অর্থাৎ আজ থেকেই সিকিমে বিদেশিদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে সিকিমের স্বরাষ্ট্র দপ্তর।

এই মুহূর্তে ভারতে দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। গত বছরের মার্চ মাসে সিকিমে প্রথমবার বিদেশিদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সরকারের তরফ থেকে নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে অন্য দেশ থেকে যারা কাজে কিংবা পর্যটক হিসেবে ভারতে আসবেন তাদের জন্য সিকিমে প্রবেশাধিকার সাময়িকভাবে বন্ধ থাকছে।

যদিও সিকিম সরকারের কাছে এই বিষয় নিয়ে নির্দেশিকা প্রত্যাহারের আর্জি জানিয়েছিল কেন্দ্র। কারণ এতে পর্যটন ব্যবসায়ীরা সমস্যার মুখে পড়েছিলেন। কেন্দ্রের পর্যটন দপ্তরের সচিব যোগেন্দ্র ত্রিপাঠি সিকিমের মুখ্যমন্ত্রী এস সি গুপ্তাকে এই বিষয় নিয়ে চিঠি লিখেছিলেন। শেষমেষ বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় সিকিম সরকার।

এদিকে ভারতে ফের করোনা সংক্রমণ বাড়ছে। তার উপর আবার দক্ষিণ আফ্রিকার নতুন প্রজাতির করোনাভাইরাস কার্যত উদ্বেগজনক বলেই চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে প্রত্যেক রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছে বিদেশ থেকে আগত প্রতি ব্যক্তি এবং করোনার হটস্পটগুলির উপর নজর রাখতে।