কৃষকদের সুবিধার্থে এবার মোট ১৮ টি রুটে কিষাণ রেল চালানো হবেঃ কেন্দ্র

12
কৃষকদের সুবিধার্থে এবার মোট ১৮ টি রুটে কিষাণ রেল চালানো হবেঃ কেন্দ্র

দেশের মধ্যে কিষাণ রেল আগেই শুরু হয়েছিল, কিন্তু এবার সেই রেলকেই দেশের বিভিন্ন জায়গায় জুড়ে দেওয়ার জন্য আলাদা আলাদা রুটের ব্যবস্থা করা হয়েছে, যেখান দিয়ে চলবে কিষাণ রেল। গত আগষ্ট মাস থেকে কিষান রেল চালানো হয়েছিল দেশে। আর সেই আওতায় এবার মোট ১৮ টি রুটে চালানো হবে কিষাণ রেল।

বিশেষ করে দেশের যে সমস্ত প্রান্তের কৃষকেরা পরিবহণ ব্যবস্থা ভালো না থাকার কারণে শাক সবজি, ফল মূল, কাচামাল এক প্রান্ত থেকে আরেক প্রান্তে পৌছাতে পারছে না। তাদের জন্য এই ব্যবস্থা। বিশেষ করে প্রথম কিষান রেল চালানো হয়েছিল দেবলালী থেকে দানাপুর পর্যন্ত। এর পরেই অনন্তপুর থেকে দিল্লির আজাদপুর পর্যন্ত। এরপরে একের পর এক কিষাণ রেল চালু হয় দেশের বিভিন্ন প্রান্তে চণ্ডিওয়ারা থেকে হাওড়া পর্যন্ত , ইন্দোর থেকে গুয়াহাটি পর্যন্ত , সাঙ্গোলা থেকে হাওড়া পর্যন্ত., ইন্দোর থেকে আগরতলা পর্যন্ত., জলন্ধর জাইরনিয়া থেকে নাগাসোল থেকে গুয়াহাটি পর্যন্ত, রতলাম থেকে গুয়াহাটি পর্যন্ত, নগরসোল থেকে নওগাছিয়া পর্যন্ত , নগরসোল থেকে ভাটিন্ডা ও ফতুহা পর্যন্ত, এদিকে পশ্চিমবঙ্গে মালদা টাউন রুটেও শুরু হয়েছে কিষাণ রেল।

কিষাণ রেল, কৃষকদের লাভের কথা, সুবিধার কথা মাথায় রেখেই চালু করা হয়েছে। এমনিতেই কাচামাল, সবজি, ফল মূল সব কিছুর জন্য পরিবহণের দিক থেকে ৫০% ছাড় দেওয়া হয়েছে। তাছাড়া এই ট্রেন গুলো খুবই টাইম টেবিল মেইন্টেন করে চলে। ইতিমধ্যেই ট্রেন গুলো ৪৯০০০ টনের মতো বিভিন্ন সবজি, কাচামাল, ফল মূল পরিবহণ করেছে।