গ্রাহকদের সুবিধার্থে “তৎকাল এলপিজি সেবা” চালু করলো ভারতীয় পেট্রোলিয়াম মন্ত্রক

19
গ্রাহকদের সুবিধার্থে

অনেক সময় রান্না করতে করতেই আচমকা গ্যাস ফুরিয়ে এলে বিপাকে পড়ে যেতে হয়। আগে থেকে যদি সিলিন্ডার ঘরে তোলা না থাকে তাহলেই সমস্যা। কারণ সিলিন্ডার বুক করার পর তার ডেলিভারি হতে অন্তত চার থেকে পাঁচ দিন সময় লাগে। তবে জরুরি ভিত্তিতে যদি গ্রাহকের সিলিন্ডার প্রয়োজন হয় তাহলে তার জন্য এক অভিনব ব্যবস্থা চালু করলো ভারতীয় পেট্রোলিয়াম মন্ত্রক। আমজনতার জন্য চালু হয়েছে “তৎকাল এলপিজি সেবা”।

এই নতুন পরিষেবার দরুন একসঙ্গে তিনটি ডিলারের থেকে সিলিন্ডার নিতে পারবেন গ্রাহক। এর ফলে গ্রাহক তার ইচ্ছামতো যেকোনো ডিলারের থেকেই রান্নার গ্যাসের সিলিন্ডার নিতে পারবেন। ২০২১ সালের “তৎকাল এলপিজি সেবা” প্রকল্পের দরুন বুকিংয়ের মাত্র কয়েক ঘন্টার মধ্যেই সিলিন্ডার পৌঁছে যাবে গ্রাহকের বাড়িতে।

আপাতত দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের একটি করে জেলা বা শহরেই এই পরিষেবা চালু করার কথা ভেবেছে পেট্রোলিয়াম মন্ত্রক। এই প্রকল্পের আওতায় বুকিংয়ের মাত্র ৩০ থেকে ৪৫ মিনিটের মধ্যেই গ্রাহকের ঘরে সিলিন্ডার পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। মন্ত্রকের এই সিদ্ধান্তে সাহায্য করবে ভারতের তেল বিপণনী সংস্থাগুলিও।

এর ফলে আর এবার থেকে রান্নার নতুন গ্যাস সিলিন্ডার বুক করতে ভুলে গেলে তার জন্য খেসারত দিতে হবে না। তৎকাল পরিষেবার দরুন তাৎক্ষণিকভাবেই ঘরে পৌঁছে যাবে সিলিন্ডার। আবার একই সঙ্গে তিনটি ডিলারের থেকেও নিতে পারবেন গ্যাসের সিলিন্ডার। কোনো একজনের উপর নির্ভর করেও থাকতে হচ্ছে না। সবমিলিয়ে গ্রাহকদের সুবিধাই হবে বলে মনে করছে পেট্রোলিয়াম মন্ত্রক।