গ্রাহকের সুবিধার্থে এবার ওভারড্রাফটের ব্যাবস্থা করছে এসবিআই

8
গ্রাহকের সুবিধার্থে এবার ওভারড্রাফটের ব্যাবস্থা করছে এসবিআই

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংস্থার গ্রাহকদের জন্য সুখবর। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে এসবিআইয়ের গ্রাহকরা ওভারড্রাফটের সুবিধা পাবেন। যার ফলে গ্রাহক এবার অতি সহজেই ব্যাংকে জমানো টাকা থেকে টাকা তুলতে পারবেন। এই ওভারড্রাফটের সুবিধা মারফত গ্রাহককে নির্দিষ্ট অ্যাকাউন্ট থেকে বিশেষ সুদের বিনিময়ে লোন দেবে এসবিআই।

ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংকিং সংস্থাগুলির থেকেও ওভারড্রাফটের সুবিধা পেতে পারেন গ্রাহক। প্রসঙ্গত, ওভারড্রাফটের ক্ষেত্রে অবশ্য প্রতিদিনের ভিত্তিতে সুদ গণনা করা হয়। পাশাপাশি, ব্যাংকের তরফ থেকে নির্ধারিত সময়ের মধ্যেই ওভারড্রাফট পরিশোধ করতে হয়। এক্ষেত্রে মনে রাখতে হবে, গ্রাহক কি পরিমাণে ওভারড্রাফটের সুবিধা পাবেন তা নির্ভর করছে ব্যাঙ্ক অথবা নন-ব্যাংকিং সংস্থাগুলির সিদ্ধান্তের উপরে।

এবার জেনে নিন ওভারড্রাফট পাওয়ার শর্তাবলী সম্পর্কে। ওভারড্রাফটের সুবিধা পেতে হলে গ্রাহককে প্রথমেই ব্যাঙ্ক অথবা নন-ব্যাংকিং সংস্থাগুলির থেকে অনুমোদন পেতে হবে। কিছু কিছু ক্ষেত্রে আবার ব্যাংক কর্তৃপক্ষ তাদের নির্বাচিত গ্রাহককে প্রাক অনুমোদনপ্রাপ্ত ওভারড্রাফটের অফার দিয়ে থাকে। আপনি যদি ওভারড্রাফটের সুবিধা পেতে ইচ্ছুক হন তাহলে আপনি তা বাড়িতে বসে ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমেও পেতে পারেন।

ওভারড্রাফট সাধারণত দুই ধরনের হয়। প্রথমটি হলো সুরক্ষিত ওভারড্রাফট, যেখানে গ্রাহক এফডি, শেয়ার, বাড়ি, বেতন, বীমা পলিসি অথবা বন্ডের উপর লোন পেতে পারেন। দ্বিতীয়টি হল অনিরাপদ ওভারড্রাফট। যেখানে সুরক্ষার খাতিরে কোনো কিছু অফার করার প্রয়োজন পড়ে না। নির্দিষ্ট সময়ের মধ্যে ওভারড্রাফট পরিশোধ করলে চার্জ দিতে হবে না।