আপাতত তৃতীয় ডোজে নিষেধাজ্ঞা জারি করা উচিৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

16
আপাতত তৃতীয় ডোজে নিষেধাজ্ঞা জারি করা উচিৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভিরোলজি ডিরেক্টর ডাক্তার প্রিয়া আব্রাহাম জানালেন, আমাদের ভারতবর্ষে বুস্টার ডোজ খুব তারাতারি রেকমেন্ট করা হতে পারে। কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তি দপ্তরের অনলাইন মাধ্যম এই ইন্ডিয়া সাইন্স। সেখানে একটি সাক্ষাৎকারে ডক্টর প্রিয়া জানিয়েছেন, ইতিমধ্যেই নানা দেশে বুস্টার ডোজ নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। শুরু হয়ে গেছে গবেষণা। অন্তত সাতটি ভ্যাকসিনের বুস্টার ডোজ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে বিভিন্ন দেশে। আপাতত তৃতীয় ডোজে নিষেধাজ্ঞা জারি করতে হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কে।

তিনি আরো জানান, পৃথিবীর বহু দেশে এখনো মানুষ দুটো টিকা পায়নি। সেখানে উন্নত দেশগুলিতে যদি তিন নম্বর টিকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে যায় তাহলে বেশ মুশকিল। তাই এক্ষুনি তৃতীয় ডোজ সম্পর্কে চিন্তা ভাবনা না করাই উচিত।

তবে দেরি হলেও তিন নম্বর বুস্টার ডোজ যে সকলের জন্য রে কমেন্ট করা হবে তা নিয়ে নিশ্চিত ডক্টর প্রিয়া। ইতিমধ্যেই তিন নম্বর বুস্টার ডোজের জন্য সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র। সেপ্টেম্বর মাস থেকেই শুরু হয়ে যাবে তিন নম্বর ডোজ। কেন্দ্রীয় বিশেষজ্ঞরা এই নিয়ে বিশেষভাবে পর্যবেক্ষণ শুরু করেছেন।