রেস্টুরেন্ট গুলির জন্য নির্দেশিকা জারি করলো ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া

13
রেস্টুরেন্ট গুলির জন্য নির্দেশিকা জারি করলো ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া

পূজোর আগেই খাদ্য রসিকদের জন্য রইলো একটি বিশেষ সুখবর। বাঙালির বেশিরভাগই খেতে ভালোবাসেন। এনাদের কাছে রসনা তৃপ্তি খুব গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু ব্যাধিরতো আর শেষ নেই। তাই ইচ্ছে হলেও মন পসন্দ খাবার খেতে পারেন না তাঁরা। কারণ একজন হাই কোলেস্টরল ব্যাক্তির যেকোনো খাবার খেতে গিয়ে সবার আগে এটাই মনে আসে যে এই খাবার টায় অনেক বেশি ক্যালরি আছে কি?
বা এই ধরুন যারা একটু ডায়েট কন্ট্রোল করে থাকেন তারাও হাই ক্যালরি যুক্ত খাবার ভেবে অনেক খাবারকে রিজেক্ট করে দেন। কিন্তু এরকম যদি হতো যে খাবার আমরা রেস্তোঁরা তে গিয়ে খাচ্ছি সেই খাবারের মেনুর পাশাপাশি কত ক্যালোরির খাবার সেটা জানা যেত তাহলে কি ভালোই না হতো।

ঠিক এই কথাই মাথায় রেখে দা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া চালু করলো এক নতুন নিয়ম। বলা হচ্ছে এবার থেকে প্রতিটা ছোটো থেকে বড়ো রেস্টরেন্টগুলোতে মেনু কার্ডের সাথে খাবারের ক্যালরি গুলোও উল্লেখ্য করতে হবে।
যাতে প্রতিটা মানুষ কি খাচ্ছেন বা তাঁর শরীরের জন্য কত টুকু তিনি খাবেন তাঁর পরিমাপ করতে পারেন।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া – এর এক আধিকারিক জানিয়েছেন, “গাড়ি বা পোশাক কেনার সময় সকলে যেমন তার উপাদান জানতে পারে, তেমনই সাধারণ মানুষ কী খাচ্ছেন, তা তাঁদের জানা দরকার, কারণ স্বাস্থ্যই সম্পদ।” তিনি আরো বলেন, আপাতত বড় রেস্টুরেন্ট চেইনগুলিতে আমরা এটি শুরু করেছি। খুব শীঘ্রই ছোট ব্যবসার ক্ষেত্রেও এই নিয়ম চালু করা হবে বলে জানানো হয়েছে।
সাধারণত এই নিয়ম শুরু করার কথা হয়েছিল এই বছরের জানুয়ারি মাস থেকেই। পরে সেটা ১ জুলাই করা হয়। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে অধিকাংশ দোকানেই এই নিয়ম মেনে চলা হচ্ছে না তাই এবার বাধ্যতামূলক করা হলো এই নিয়ম।

এছাড়াও আরো একটা বিষয় নিয়ে অনেক বিতর্ক চলছে যে অনেক এরকম রেস্টুরেন্ট আছে যারা খাবারের দামের সাথে সার্ভিস টচার্জ নেন। সেটা ৫ -২০ শতাংশ অবধি হয়ে যায়। আর এটা নিয়ে অনেক গ্রাহক ই প্রশ্ন তুলছেন। তাই এফএসএসএআই থেকে এই নিয়ম ও চালু করা হয়েছে যে কেউ সইচ্ছায় যদি সার্ভিস চার্জ দিতে চান তবেই যেনো সেই টাকা নেওয়া হয়। কোনো গ্রাহককে দিতেই হবে এমন জোর যেনো না করে রেস্তোঁরাগুলো সেই নির্দেশিকাও জারি হয়েছে।