খাদ্য সংকট বিশ্বের কয়েকটি দেশে! সর্তকতা জারি করেছে বিশ্বের কিছু স্বেচ্ছাসেবী সংগঠন

11
খাদ্য সংকট বিশ্বের কয়েকটি দেশে! সর্তকতা জারি করেছে বিশ্বের কিছু স্বেচ্ছাসেবী সংগঠন

ইতিমধ্যেই বিশ্বের কয়েকটি দেশে খাদ্য সংকট দেখা দিয়েছে, যার ফলে মঙ্গলবার বিশ্বের কিছু স্বেচ্ছাসেবী সংগঠন সর্তকতা জারি করেছে। খাদ্য সংকটকে দূর করার জন্য আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। বিশ্বের এমন পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে যেখানে ক্ষুধার জ্বালায় প্রতি ৪ সেকেন্ডে মৃত্যু হচ্ছে একজন ব্যক্তির, এই রকম পরিস্থিতিতে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের জন্য নিউইয়র্ক এর একটি বিশ্ব নেতাদের উদ্দেশ্যে খোলা চিঠিতে অক্সফাম ‘সেভ দ্য চিলড্রেন’ প্ল্যান ইন্টারন্যাশনাল সহ ৭৫ টি দেশের মধ্যে ২৩৮ টি সংস্থা এই খাদ্য সংকটের জন্য ক্ষোভ প্রকাশ করেছে।

ইতিমধ্যে কিছু দেশে খাদ্যের আকাল আকাশ ছুঁয়েছে, যার ফলে দেখা দিচ্ছে চারিদিকের ক্ষুধার্তদের হাহাকার। কিন্তু অন্যদিকে সেই সমস্ত মানুষ গুলোর জন্যই এখনো পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না। কয়েকটি সংস্থা এই বিবৃতিতে জানিয়েছে, বর্তমানে ৩৪৫ মিলিয়ন মানুষ এখন ক্ষুধার জ্বালায় ভুগছে। ২০১৯ সালের তুলনায় সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে আরো দ্বিগুন। বিশ্বনেতারা প্রতিশ্রুতি দিয়েছিলেন, ২১ শতকে কোন রকম দুর্ভিক্ষের প্রভাব পড়তে দেবে না, কিন্তু যা মনে হচ্ছে তাতে দুর্ভিক্ষ খুব সামনে চলে আসছে।

গোটা বিশ্বের ৪৫ টি দেশের মধ্যে ৫০ মিলিয়ন মানুষ এখন ক্ষুধার জন্য হাহাকার করছে। স্বেচ্ছাসেবী সংগঠন গুলির দাবি করে জানিয়েছেন, প্রত্যেকদিন ১৯৭০০ জন মানুষের মৃত্যু হচ্ছে ক্ষুধার জ্বালায় অর্থাৎ প্রতি ৪ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে। চিঠিতে স্বাক্ষরকারী ইয়েমেন ফ্যামিলি কেয়ার অ্যাসোসিয়েশনের মুন্না আহমেদ আলি এলিজা বালি জানিয়েছেন, যেখানে আমাদের হাতে কৃষি এবং ফসল কাটার মত সমস্ত প্রযুক্তি রয়েছে সেখানে দাঁড়িয়ে আমরা দুর্ভিক্ষের কথা ভাবছি। একুশ শতকে যেভাবে দুর্ভিক্ষের সময় হয়েছিল গোটা বিশ্ব সেইরকম দুর্ভিক্ষের মুখোমুখি হওয়া কখনোই ঠিক হবে না।