লক্ষ্মী পুজোর দিন মেনে চলুন এই নিয়ম, সারা জীবন মা লক্ষ্মী আপনার উপর কৃপা বর্ষণ করবেন

21
লক্ষ্মী পুজোর দিন মেনে চলুন এই নিয়ম, সারা জীবন মা লক্ষ্মী আপনার উপর কৃপা বর্ষণ করবেন

ধুমধাম করে পালিত হলো বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। এরপরই আসতে চলেছে লক্ষ্মীপুজো। রাত পোহালেই বাঙালির ঘরে ঘরে অনুষ্ঠিত হবে এবং সম্পত্তির দেবী লক্ষ্মীর আরাধনা। মায়ের সঙ্গে কৈলাসে ফিরে গিয়ে আবার বাঙালির ঘরে পদার্পণ করতে চলেছেন মা লক্ষ্মী। তার কৃপায় ভরে উঠবে বাঙ্গালীদের সুখ এবং সমৃদ্ধি।

কিন্তু এই লক্ষ্মী পুজোর দিন আপনি এমন কিছু করতে পারেন যার ফলে মা লক্ষ্মী আপনার উপর কৃপা বর্ষণ করবেন। আমরা সকলেই জানি মা লক্ষ্মী বড় চঞ্চলা। তাই কিছু এমন নিয়ম পালন করতে হবে যার ফলে মা লক্ষ্মী আমাদের ঘরে অধিষ্ঠান করতে পারেন। আসুন জেনে নিন এমন কিছু নিয়মের কথা, যা যথাযথ পালন করলে আপনার জীবন ভরে উঠবে সুখ এবং সমৃদ্ধি তে।

প্রথমতঃ কোজাগরী লক্ষ্মী পূজার দিন চেষ্টা করুন যে আপনার বাড়িতে প্রতিষ্ঠা করতে দক্ষিণাবর্ত শঙ্খ বা জলশঙ্খ ।

দ্বিতীয়তঃ এই দিন চেষ্টা করুন গরিব দুঃখীদের দান করতে। এর পাশাপাশি ব্রাহ্মন ভোজন করতে চেষ্টা করুন। এই সমস্ত কর্ম করলে আপনার ভবিষ্যতে পূণ্য অর্জন হবে, তার পাশাপাশি মা লক্ষ্মী আপনার উপর সন্তুষ্ট হবেন।

তৃতীয়তঃ প্রতিটি ঘরের দরজায় মা লক্ষ্মীর চরন এঁকে রাখুন।এতে আপনার গৃহে প্রবেশ করতে সুবিধা হবে মা লক্ষ্মীর।

চতুর্থতঃ মা লক্ষ্মী পুজো করার দিনচেষ্টা করবেন সকালবেলা উঠে গঙ্গা স্নান করে শুদ্ধ কাপড়ে পুজো করতে। এখানে মা লক্ষ্মী আপনার উপর সন্তুষ্ট হবেন।

পঞ্চমতঃ পুজো করার সময় লক্ষ্মীর ঝাঁপি তে রেখে দিন কিছু কড়ি। পরবর্তী সময়ে আপনার মানিব্যাগে অথবা বাড়ির অর্থ রাখার জায়গা তে এটি রেখে দিন। এর ফলে ভবিষ্যতে আপনার কখনো অর্থাভাব হবে না ।

ষষ্ঠতঃ এদিন পুজো করার সময় অবশ্যই পাঠ করুন লক্ষ্মীর পাঁচালী। লক্ষ্মী পাঁচালী পাঠ করলে আপনার উপর সন্তুষ্ট হয়ে আপনার উপর কৃপা বর্ষণ করবেন।