স্লিপ ডিসঅর্ডার থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সহজ টিপসগুলি

4
স্লিপ ডিসঅর্ডার থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সহজ টিপসগুলি

বর্তমানে ঘুমের সমস্যা ছোট থেকে বড় প্রায় সবারই। কারো বিছানায় শুয়ে চট করে ঘুম আসে না তো আবার কারো মাঝ রাতে রোজ ঘুম ভেঙে যায়। এমন অনেকেই আছেন আবার যাদের সামান্য শব্দ হলেই ঘুম ভেঙে যায়। হাজার চেষ্টা করেও সঠিম ঘুমটা ঠিক হয় না। ডাক্তারি পরিভাষায় এই ঘুম না হওয়া রোগকে স্লিপ ডিসঅর্ডার বলা হয়। যদিও এই স্লিপ ডিসঅর্ডার নতুন কোনও সমস্যা নয়। তবে আজকাল এই সমস্যার প্রকোপ বাড়ছে। অনেকে আবার এই সমস্যা থেকে মুক্তি পেতে ডাক্তার দেখিয়ে কড়া কড়া ওষুধ খান। দিনের পর দিন এভাবে অনিদ্রায় তো চলতে পারে না। তাই আজ আমি আপনাদের এমন বিশেষ কয়েকটি জিনিসের কথা বলব সেই সহজ টিপসগুলি মেনে চললে খুব দ্রুতই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

অনেক সময় মানসিক চাপের কারণে ঘুম আসে না। এক্ষেত্রে রোজ ধ্যান করুন। ধ্যান করলে শরীর ও মন শান্ত থাকবে। মানসিক চাপ থেকে মুক্তিও মিলবে।। ধ্যান অথবা মেডিটেশন একাধিক রোগ থেকে মুক্তির এক অনন্য উপায়।

রাতে ঘুম না হওয়া বা ঘন ঘন ঘুম ভেঙে যাওয়া এমন অনিদ্রা জনিত সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত যোগ ব্যায়াম বেশ উপকারী। নির্দিষ্ট কিছু যোগাসন আছে যা অনিদ্রার সমস্যা সমাধান করতে পারে।

ঘুমের অসুবিধা, ঘন ঘন ঘুম ভাঙা, ক্লান্তি, উদ্বিগ্নতা, মনোযোগের অভাব, বিরক্তিবোধ বা অবসাদের কারণ অনিদ্রা। এই সমস্যা থেকে বাঁচতে বিশেষ কিছু খাবার খাওয়া জরুরি। যেমন- ডার্ক চকোলেট, বাদাম, অ্যাভোকাডো। এগুলো মানসিক চাপ দূর করে।

ঘুম না আসার অন্য কারণ গুলি হল ডায়াবেটিস, আরথারাইটিস, স্লিপ অ্যাপ্নিয়ার মতো সমস্যা। এমন হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। ডাক্তার দেখিয়ে রোগের চিকিৎসা করা হলে এই সমস্যার সমাধান হবে।

নিয়মিত এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন, স্কিপিং করুন, জগিং করুন, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। এটা শরীরের সকল রোগ থেকে মুক্ত থাকতে সাহায্য করবে। এমনকি নিয়মিত এক্সারসাইজ করলে ডায়াবেটিস, ওবেসিটি, হাইপার টেনশন, কোলেস্টের-র মতো সকল রোগ নিয়ন্ত্রণে থাকে।

আর সবথেকে বড় কথা, কখনও বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটবেন না। অনেকেরই এই অভ্যেস আছে। ঘুম আসে না বলে, মোবাইল ঘাঁটেন অনেকে। এই অভ্যেস বদলে ফেলুন। এই অভ্যেসের জন্য ঘুমে ব্যাঘাত ঘটে।