আসন্ন শীতে ত্বকের নানা রকম সমস্যা এড়াতে মেনে চলুন এই নিয়ম গুলি

8
আসন্ন শীতে ত্বকের নানা রকম সমস্যা এড়াতে মেনে চলুন এই নিয়ম গুলি

শীতকাল আসতে না আসতেই ত্বকের নানা রকম সমস্যার সৃষ্টি হতে থাকে। শীতের সময় নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। ঠান্ডা বাতাসের জন্য ত্বকের আদ্রতা কমে যায় নানারকম সমস্যা তৈরি হতে থাকে। আর্দ্রতা কমে যাওয়ার জন্য অনেক সময় চামড়া কুঁচকে যায় রিংকেল দেখা যায় এই সমস্ত সমস্যা থেকে অবশ্যই দূরে থাকা যায় কয়েকটি খাবারের মাধ্যমে।

আসুন জেনে নেই সেই সমস্ত খাবার গুলি কি কি। ভিটামিন ডি যুক্ত খাবার খেলে স্বাস্থ্য অনেকাংশে বজায় থাকে। শীতকালে বেশিরভাগ মানুষের ঘর বন্দী হয়ে থাকতে পছন্দ করেন। ঠান্ডা আবহাওয়ার জন্য অনেকেই বেরোতে চায় না যার জন্য সূর্যের আলো অনেক পরিমাণে কম লাগে এইজন্যে ভিটামিন-ডি শরীরে জোগাড় করার জন্য আপনারা খেতে পারেন ডিমের কুসুম, স্যামন মাছ, কমলালেবুর রস ইত্যাদি।

ভিটামিন ই যুক্ত খাবার খেলে আপনি এই সমস্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে থাকেন। ভিটামিন ই তে রয়েছে সলিউবল ফ্যাট এবং সাথে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস। স্বাভাবিকভাবেই ত্বক কুঁচকে যায় এই সমস্ত রোগগুলো ভিটামিন ই কাজ করে। এক্ষেত্রে আপনাকে খাওয়া উচিত পালংশাক, বাদাম ইত্যাদি।

ভিটামিন সি যুক্ত খাবার আপনার শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ করে যার ফলে ত্বকের জৌলুস থাকে সবসময়। ভিটামিন ই যুক্ত খাবার থাকে রেটিনাল যা আপনার ত্বক যোগী কুঁচকে যায় কিংবা রিংকেলস পরে তবে এই সমস্যাগুলো কে সারাতে সাহায্য করে।

ভিটামিন ই যুক্ত খাবার যেমন মাছ আছে আলু, গাজর পালংশাক, তরমুজ ইত্যাদি যদি খাওয়া যায় তাহলে এই সমস্যাগুলো সমাধান পেতে পারেন। ভিটামিন কে যুক্ত খাবার আপনার যদি কোন জায়গায় ক্ষত থাকে তাতে সেটা খুব তাড়াতাড়ি সারাতে সাহায্য করে এক্ষেত্রে আপনি ভিটামিন কে জাতীয় খাবার সবুজ শাকসবজি পালং শাক ইত্যাদি খাওয়া যেতে পারে।