শরীরকে নীরোগ রাখতে দৈনন্দিন জীবনে মেনে চলুন এই নিয়ম গুলি

9
শরীরকে নীরোগ রাখতে দৈনন্দিন জীবনে মেনে চলুন এই নিয়ম গুলি

হাজারো ব্যস্ততার ফাঁকে আমরা নিজেদের সময় দিতে ভুলে যাই। বাইরের কাজ সামলে, গৃহস্থালির কাজ করে নিজেকে সময় দেওয়া হয় না। তবে এসবের মধ্যে ও নিজেকে একটু সময় দিতেই হয়। না হলে নানা রকম রোগ বাসা বাঁধতে পারে আপনার শরীরে। তাই কাজের ফাঁকে সময় কিছুটা হলেও বের করতে হয় নিজের জন্য।

তবে আজ এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করব, যা প্রতিদিন মেনে চললে আপনার শরীরে বাসা বাঁধছে পারবেনা কোন রকম জীবাণু।

শরীর চর্চা করুন: রোজ সকালে উঠে নিয়মিত শরীর চর্চা করুন। যোগ ব্যায়াম শরীরের পক্ষে ভীষণভাবে উপকারী। প্রত্যেকদিন সকালে শরীরচর্চা করলে শরীর সুস্থ থাকে এবং ফিট থাকে।

জল খাওয়া: একজন পূর্ণবয়স্ক মানুষের প্রত্যেকদিন ৪ লিটার করে জল পান করা উচিত। তাই কাজের ফাঁকে ফাঁকে প্রয়োজনে-অপ্রয়োজনে জল পান করা প্রয়োজন। তবে খেয়াল রাখবেন জল শুদ্ধ যেন হয়।

শাকসবজি এবং ফলাহার: প্রতিদিন খাওয়ার পাতে যদি ভাত রুটি সাথে সবুজ সবজির সাথে এক টুকরো ফল খাওয়া যায় তাহলে শরীরে অনেক বেশি সুস্থ থাকে।

ঘুমের প্রয়োজন: বর্তমান সময়ে কাজ করতে গিয়ে আমাদের অনেক সময় ঘুম কমে যায়। রাত জেগে কাজ আবার পরদিন কাজের চাপে শরীর ভেঙে যেতে শুরু করে। কিন্তু কাজ যতই থাকুক না কেন দিনের শেষে ঘুম পর্যাপ্ত হওয়া খুবই প্রয়োজন।

হাসি: শরীর যতই সুস্থ থাক না কেন, মন ভাল না থাকলে শরীরে যেন অস্বস্তি হয়। তাই শরীরকে সুস্থ রাখতে মন খুলে হাসবেন। নিজে হাসুন এবং সেইসঙ্গে অন্যকে হাসতে সাহায্য করুন।