মহিলাদের ব্যবসায় উৎসাহ দেওয়ার জন্য চালু হল পাঁচটি কেন্দ্রীয় প্রকল্প

22
মহিলাদের ব্যবসায় উৎসাহ দেওয়ার জন্য চালু হল পাঁচটি কেন্দ্রীয় প্রকল্প

করোনা পরবর্তী সময়ে কর্মসংস্থান কমেছে। প্রায় সব ক্ষেত্রেই জনসাধারণের অর্থনৈতিক জীবন যাত্রার মান কম বেশি প্রভাবিত হয়েছে। সমীক্ষার রিপোর্ট বলছে, বিশেষত পুরুষদের তুলনায় মহিলারাই অর্থনৈতিকভাবে সবথেকে বেশি পিছিয়ে পড়েছেন। এমতাবস্থায় মহিলাদের ব্যবসায় উৎসাহ মহিলারা যদি ব্যবসা করে সফল হতে চান তাহলে তাদের জন্য রয়েছে পাঁচটি সুবর্ণ সুযোগ। এই পাঁচটি প্রকল্প কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা হয়েছে মহিলাদের ব্যবসায় উৎসাহ দেওয়ার জন্য।

এর মধ্যে প্রথমটি হলো “অন্নপূর্ণা প্রকল্প”। খাদ্য সরবরাহের ব্যবসা করতে চাইলে এই প্রকল্প মারফত ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন মহিলারা। ৩৬ মাসের মধ্যে সেই ঋণ অবশ্যই পরিশোধ করতে হবে। একজন গ্যারেন্টারের সহায়তায় স্টেট ব্যাংক থেকে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন মহিলারা।

মহিলাদের ব্যবসায়ে উৎসাহ প্রদানের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে রয়েছে “স্ত্রী শক্তি যোজনা”। কোন ব্যবসায় অন্তত ৫০ শতাংশের বেশি অংশীদারিত্ব রয়েছে এমন মহিলা ব্যবসায়ীরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন। এক্ষেত্রে অবশ্য রাজ্যের উদ্যোগ উন্নয়ন কর্মসূচিতে মহিলাদের নিবন্ধন বাধ্যতামূলক। এক্ষেত্রে ব্যবসার জন্য মহিলারা ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত লোন পাবেন।

এছাড়াও মহিলাদের জন্য রয়েছে “মুদ্রা যোজনা”। এক্ষেত্রে শিশু, কিশোর এবং তরুণদের জন্য আলাদা আলাদা স্ক্রিম রয়েছে। যেখানে ৫০ হাজার টাকা থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন গ্রাহক। ক্ষেত্রবিশেষে টাকা লোন নেওয়ার পরিমাণ এবং সুদের হার পরিবর্তনশীল।

দশ বছরের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের প্রয়োজন হলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ভারতের ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাংকের তারক থেকে মহিলাদের জন্য “মহিলা উদ্যম নিধি” প্রকল্পের সুবিধা পাওয়া যাচ্ছে। পিছিয়ে পড়া মহিলাদের ব্যবসায়ী উৎসাহ দেওয়ার জন্য রয়েছে “মহিলা সমৃদ্ধি যোজনা”। যেখানে ৩ বছর ৬ মাসের জন্য মহিলাদের ৬০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়।