সূর্যের গা থেকে বেরিয়ে আসছে যেন আগুনের গোলা! দেখুন সেই দৃশ্য

46
সূর্যের গা থেকে বেরিয়ে আসছে যেন আগুনের গোলা! দেখুন সেই দৃশ্য

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার তরফ থেকে সম্প্রতি তাদের ইনস্টাগ্রাম পেজে একটি ভয়ঙ্কর অথচ অতীব সুন্দর ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে ধরা পড়লো সূর্যের করোনাল মাস ইজেকশনের ভয়াবহ সুন্দর দৃশ্য! যেখানে সূর্যের গা থেকে বেরিয়ে আসছে আগুনের গোলা। সৌরপৃষ্ঠ থেকে সৌর প্লাজমার তরঙ্গ সমূহ বেরিয়ে এলে এমন দৃশ্য দেখা যায়।

নির্দিষ্ট এলাকার সৌর বায়ুমন্ডল আচমকা অতিরিক্ত উত্তপ্ত হয়ে উঠলে বিলিয়ন টন গ্যাসের বাবল ছাড়তে থাকে। সৌর পৃষ্ঠের ম্যাগনেটিক ফিল্ড থেকে তখন গোলার মত ওই আগুনের বুদবুদ প্রতি ঘন্টায় কয়েক লক্ষ মাইল বেগে বেরোতে থাকে। ২০১৩ সালে শেষবার এরকম ইজেকশন চোখে ধরা পড়েছিল। সোলার ডায়ানামিকস অবজারভেটরি থেকে সেই মহাজাগতিক দৃশ্য তুলে ধরা হয়েছিল।

নাসার তরফ থেকে জানানো হয়েছে, সৌররশ্মির তেজ যতটা বেশি হয়, সূর্য থেকে গোলার আকারে নির্গত এই রশ্মিগুলির গতিবেগ তত বাড়তে থাকে। যার ফলে সোলার পার্টিকলদের স্রোত বেড়ে যায়। ১০০ কোটি বা তারও বেশি পরমাণু বোমা একসঙ্গে ফাটলে যে পরিমাণ শক্তি উৎপন্ন হবে, করোনাল মাস ইজেকশনের তার থেকেও বেশি শক্তি রয়েছে। দেখুন সেই অসম্ভব সুন্দর দৃশ্য এই প্রতিবেদন মারফত।