জানুন কোন কোন স্মার্টফোন ৫ জি ব্যান্ড সাপোর্ট করে!

4
জানুন কোন কোন স্মার্টফোন ৫ জি ব্যান্ড সাপোর্ট করে!

মাত্র কয়েকটা ফোনেই সীমাবদ্ধ এটি, আসলে এটি কি? সেটি জানতে হলে আজকে আমাদের এই প্রতিবেদনটি ওপর বিশদে নজর রাখতে হবে কারণ আজ আমরা আলোচনা করতে চলেছি জিও ফাইভ জি নিয়ে। তবে তার থেকেও গুরুত্বপূর্ণ বিষয় হলো মাত্র কয়েকটি স্মার্টফোনেই এই জিও ফাইভ-জি নেটওয়ার্ক চলবে, আসুন জানা যাক সে বিষয়ে বিস্তারিতভাবে।

ইতিমধ্যেই জিও সমস্ত টেলিকম বিশ্বকে হতচিত করে দিয়েছে কারণ ৫জি স্পেক্ট্রাম নিলামে সবথেকে বেশি ব্যান্ড কিনে ফেলেছে জিও টেলিকম। সেগুলি যথাক্রমে ৭০০ এম এইচ জেড ৮০০ এমএইচ জেড, 1800 এম এইচ জেড, ৩৩০০ এম এইচ জেড ও ২৬ জি এইচ জেড। বলা চলে একপ্রকার ভারতীয় বাজার একচ্ছত্র অধিকার করে ফেলেছে জিও সংস্থা।

তবে আমরা জানি ৫জি নেটওয়ার্কের আগেই ৫জি স্মার্টফোন বাজারে এসে গিয়েছে। তাই বেশিরভাগ স্মার্টফোনে চার বা পাঁচ ব্যান্ড উইদথকে সাপোর্ট করে, সেখানে ১১ থেকে ১২ ব্যান্ড উইদথকে সাপোর্ট করে না। তাহলে সব থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন এখানেই যে কোন ব্যান্ডে টেলিকম সংস্থাগুলি ৫জি পরিষেবা দিতে চলেছে।

যা জানা যাচ্ছে তা ফাইভ-জি ব্যান্ড গুলি এন সিরিজ থেকে শুরু হয় এবং এই ব্যান্ডগুলোর দিকে তাকিয়েই সংস্থাটি এন ২৮,এন ৫, এন ৩ এন ৭৭, এবং এন ২৫৮ ব্যান্ড গুলির স্পেক্ট্রাম কিনেছে। ইতিমধ্যেই আইকিউ জিরো জিরো নাইন টি এই স্মার্টফোনটি ভারতীয় বাজারে এসেছে। এই স্মার্টফোনটিতে ৫জি সক্ষম।

একইভাবে বাজারে এসেছে শাওমি কোম্পানির রেডমি ফিফটি আই মডেলটি যাতেও জিও ৫ জি নেটওয়ার্ক চলতে সমর্থ। এখন অনেকের মনেই প্রশ্ন জাগছে যে তাদের স্মার্টফোন ৫ জি ব্যান্ড সাপোর্ট করে কিনা, তার জন্য অবশ্যই নিজেদের স্মার্টফোনের ব্র্যান্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের ফোনের মডেল নাম্বার সার্চ করে স্পেসিফিকেশন ডিটেলস চেক করে নিলেই সহজেই এ প্রশ্নের উত্তর পাওয়া যাবে।