জেনে নিন কোন কোন দেবতা কোন ফুলে সন্তুষ্ট হন

27
জেনে নিন কোন কোন দেবতা কোন ফুলে সন্তুষ্ট হন

হিন্দু ধর্মের দেবতারা এক একজন এক একটি ফুলে তুষ্ট হয়। আজকের আলোচনার বিষয় হল কোন কোন দেবতা কোন কোন ফুলে সন্তুষ্ট হয়। সমস্ত দেবতার পুজোর আগে পূজিত হন সিদ্ধিদাতা গণেশ। গণেশ পূজার ক্ষেত্রে তুলসীপাতা নিষিদ্ধ। দূর্বা হলো গণেশের খুব প্রিয় তাই গণেশ পূজার সময় দূর্বা ঘাস ব্যবহার আবশ্যিক। এছাড়াও গনেশ পূজা করতে পারেন যেকোনো ফুল দিয়ে।

দেবাদিদেব মহাদেব হলেন সমস্ত দেবতার দেবতা। মহাদেবের মাথায় মনসা বিরাজ করে বলে মহাদেবের আরেক নাম নাগেশ্বর। নাগেশ্বরের প্রিয় হলো বেলপাতা আর যেকোনো ধরনের সাদা ফুল। সাদা ফুলের মধ্যে ধুতরো এবং আক্রান্ত বিশেষ প্রিয় মহাদেবের। মহাদেবের উপাসনায় তুলসী পাতা ব্যবহার একদমই নিষিদ্ধ।

তুলসী পাতা নারায়ণের খুবই পছন্দের জিনিস। তাই নারায়ন পুজোতে তুলসী পাতা ব্যবহার করা হয়। এছাড়াও পদ্ম, মালসিরি, জুঁই, কদম, মালতী, বাসন্তী, চম্পা ফুলও ব্যবহার করা হয় নারায়ণের পুজোয়। গোপালের পুজোতেও করবী, মালতী, পলাশ এবং গাঁদা ও তুলসী পাতা ব্যবহার করা হয়।

মা দুর্গার পছন্দ সাদা পদ্ম, পলাশ, চম্পার ফুল। তাই মায়ের সমস্ত রূপের পুজোতেই এই ফুলগুলো ব্যবহার করা হয়। মা কালী পূজোতে ব্যবহার হয় লাল জবা ফুল। আবার দেবাদিদেব মহাদেবের পছন্দের ফুলগুলি ও মায়ের সব গ্রুপের পূজাতে ব্যবহার করা হয়। লক্ষ্মী ঠাকুরের পুজো প্রয়োজনীয় ফুল হলো পদ্মফুল। পদ্ম হলো মা লক্ষ্মীর অত্যন্ত প্রিয় একটি ফুল। পদ্মফুল ছাড়াও গোলাপ এবং হলুদ রঙের সমস্ত ফুল মা লক্ষ্মী বেশ পছন্দ করেন। এই ফুলগুলি তাই মা লক্ষ্মীর পূজাতে ব্যবহার করা হয়।

সংকটমোচনের পুজোতে যেকোনো ধরনের ফুলি ব্যবহার করা। বজরংবলি লাল ধরনের ফুল এবং গাঁদা ফুল ভালোবাসেন। সরস্বতী পুজোতে সাদা এবং হলুদ রঙের ফুল ব্যবহার করা হয়। সাদা রঙের গোলাপ হলো মা সরস্বতীর বেশ পছন্দের ফুল।