জেনে নিন কোথায় সেই মন্দির যেখানে পূজার ভোগ হিসেবে চকলেট নিবেদন করা হয়

6
জেনে নিন কোথায় সেই মন্দির যেখানে পূজার ভোগ হিসেবে চকলেট নিবেদন করা হয়

আমাদের কাছে পূজার ভোগ মানেই ফল বা মিষ্টি জাতীয় খাবার। পূজার জন্য ঠাকুরকে যে ভোগ নিবেদন করা হয় আমরা সে ক্ষেত্রে মিষ্টি ফল এইসবই ব্যবহার করি। যখন পুজোর জন্য বড় আয়োজন করি তখন পোলাও লুচি এইসব ভগবানকে নিবেদন করা হয়। কিন্তু আমাদের দেশেই এক মন্দির আছে যেখানে মিষ্টি জাতীয় খাবারের বদলে ভগবানকে চকলেট নিবেদন করা হয়।

কেরলে অবস্থিত শেমথ শ্রী সুব্রহ্মন্যম স্বামী মন্দির। এই মন্দিরের ঠাকুর মুরগান দেব হলেন ভোলানাথ এবং পোর্ট পার্বতীর সন্তান কার্তিকের অবতার। মুর কান্দের খুবই পছন্দ করেন চকলেট। তাই ভক্তরা মানত করে ঠাকুরকে চকলেট দান করে। এই ঠাকুর চকলেট পছন্দ করেন বলে তাকে মুরগান চকলেট বলেও ডাকা হয়।

কিন্তু কেন এই ঠাকুরকে চকলেট নিবেদন করা হয়? এর উত্তরে আছে এক গল্প। এক মুসলিম বালক খেলতে খেলতে মন্দিরের ভেতরে প্রবেশ করে ঘণ্টা বাজিয়ে ফেলে। বালকটি বাড়ি যাবার পর তার বাবা মা তাকে খুকনি দেয়। রাত্রে এসে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে ঘরের মধ্যে সে শুধু মুরগানদেবের জপ করতে থাকে। সকালে সে সুস্থ হয়ে উঠলে তার বাবা-মা তখন তাকে মুরগান দেবের মন্দিরে নিয়ে যান। ওই মন্দিরে পুরোহিত টা যখন বালকটিকে ভগবানের উদ্দেশ্যে কিছু নিবেদন করতে বলে তখন ওই বালকটি ভগবানকে চকলেট নিবেদন করে। তারপর থেকে এই ঈশ্বরের উদ্দেশ্যে চকলেট নিবেদন করা হয়ে আসছে।