জেনে নিন হঠাৎ করে সুগার লেভেল স্বাভাবিকের থেকে নীচে নেমে গেলে কি করবেন

61
জেনে নিন হঠাৎ করে সুগার লেভেল স্বাভাবিকের থেকে নীচে নেমে গেলে কি করবেন

দিনে দিনে এখন মানুষের মধ্যে সুগারে সংখ্যা বাড়তে শুরু করেছে। কোনো মানুষের মধ্যে সুগার নেই এমন পরিবার মনে হয় এখন খুঁজেই আর পাওয়া যাবে না। আরে ডায়াবেটিসের রোগীদের খাবারের সমস্যা হল হঠাৎ করেই তাদের সুগার লেভেল স্বাভাবিকের থেকে নীচে নেমে যায়।

সুগার স্বাভাবিকের থেকে কমে গেলে রুগীর হাত-পা স্টিফ হয়ে যায় , চারপাশ ঝাপসা লাগা,ক্লান্তি অনুভব করা, মাথা ধরা, ঘাম হওয়া প্রভৃতি লক্ষণ দেখা যায় ওই রুগীর উপরে। তখন ওই রোগীকে হেলাফেলা করবেন না কারণ সুগারের লেভেল কমে যাওয়ার কারণে তাঁর মৃত্যু পর্যন্ত হতে পারে। তখন যে পদ্ধতি গুলো আপনাকে অবলম্বন করতে হবে সেগুলো নিম্নরূপ–

১. কারোর মধ্যে যদি সুগার লেভেল কমে যাওয়ার লক্ষণ গুলো দেখেন তখন প্রথমেই ওই রুগীকে ১ চামচ চিনি খাইয়ে দিন। এছাড়া চিনির জল,গ্লুকোজ এমনকি মিষ্টি পর্যন্ত খাইয়ে দিতে পারেন। দেখুন কিছুক্ষণের মধ্যেই তাঁর শরীর খানিকটা ঠিক হবে।

২. সুগার লেভেল কমে যাওয়ার ক্ষেত্রে শরীরকে ঠিক করতে চিনির পাশাপাশি কাছে আসে গুড়ও। ১গ্লাস গরম জলে গুড় গুলে শরবত খেলে সুগার লেভেল ঠিক হয়ে যায়।

৩. টম্যাটোতে আছে প্রচুর পরিমাণে লাইকোপিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট। যা যকৃত আর অগ্ন্যাশয়ের সমস্যাকে দূর করে সাহায্য করে। অগ্ন্যাশয়ের সমস্যার কারণে অনেকসময়েই লো ব্লাড সুগার হয়। তাই সুগার ফল্টের সমস্যা থেকে মুক্তি পেতে টম্যাটো খাওয়া অবশ্যই প্রয়োজনীয়।

পরিশেষে বলতে পারি ঠিক সময়ে খাওয়া-দাওয়া হাঁটাচলা এবং সঠিক খাবার গ্রহণ করুন তাহলে সুগার ফল্টের মত সমস্যার সম্মুখীন আপনাকে হতে হবে না।