ট্রাফিক পুলিশ চেকিংয়ের নামে হেনস্থা করলে জানুন কি করবেন

11
ট্রাফিক পুলিশ চেকিংয়ের নামে হেনস্থা করলে জানুন কি করবেন

অনেক সময় দেখা যায় ট্রাফিক পুলিশের চেকিংয়ের সময় গাড়িচালকদের সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে। এমনকি গাড়ির ভিতরে হাত ঢুকিয়ে গাড়ির চাবি খুলে নেওয়ার দৃষ্টান্ত কিছু কম নয়। অনেক ট্রাফিক পুলিশ তো আবার গাড়িচালকদের হেনস্থা করেন, গাড়ির চাকার হাওয়া বার করে দিয়েছেন, এমন নজিরও আছে। তবে জানেন কি চেকিংয়ের নামে গাড়িচালকদের এইভাবে হেনস্থা করতে পারেনা ট্রাফিক পুলিশ?

যদি ট্রাফিক পুলিশের এমন কোনো কাণ্ড ঘটিয়ে থাকেন তাহলে তার বিরুদ্ধে আপনি আপনার অভিযোগ নিকটবর্তী থানায় জানাতে পারেন। কারণ গাড়ি চালকদের সঙ্গে এমন কোনো আচরণ করা আইনত অপরাধ হিসেবে গণ্য করা হয়। যদি আপনার সঙ্গে এমনটা ঘটে থাকে তাহলে আপনি তার ভিডিও করে নিকটবর্তী থানার উর্দ্ধতন অফিসারকে প্রমাণ স্বরূপ দেখাতে পারেন।

মোটর যানবাহন আইন ২০১৯-এ ট্র্যাফিক পুলিশ সদস্যদের চাবি তুলে নেওয়া, টায়ারের হাওয়া খুলে দেওয়া বা দুর্ব্যবহারের কোনও অধিকার দেওয়া হয়নি। যদি থানা বা উর্দ্ধতন কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ না করে বা ওই ট্রাফিক পুলিশের পক্ষ নেয় সেক্ষেত্রে আপনি আদালতের দ্বারস্থ হতে পারেন।

এক্ষেত্রে যদি আপনি দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন সেক্ষেত্রে আইনজীবী আপনাকে বিনামূল্যে পরামর্শ দিতে বাধ্য। আপনি অভিযোগ দায়ের করলে ওই ট্রাফিক পুলিশ এবং উর্দ্ধতন কর্তাকে আদালতে ডেকে পাঠানো হবে। মোটর ভেহিকেল অ্যাক্ট ২০১৯ (Motor Vehicle Act 2019)-এর নিয়ম অনুযায়ী, কোনও ট্রাফিক পুলিশ কর্মী চেকিংয়ের সময় গাড়ি চালকের সঙ্গে দুর্ব্যবহার করতে পারেন না।