জেনে নিন কি কি নতুন নিয়ম চালু হয়েছে ব্যাংকিং ব্যবস্থাতে

9
জেনে নিন কি কি নতুন নিয়ম চালু হয়েছে ব্যাংকিং ব্যবস্থাতে

ব্যাংকিং নিয়মে এবার আসছে কিছু বদল, টাকা জমা এবং তোলার জন্য এখন থেকে দরকার পড়বে আধার এবং প্যান কার্ড। এই নিয়ম শুধু ব্যাংকেই নয় পোস্ট অফিসে এই নিয়মে টাকা তোলা অথবা টাকা জমা দেওয়া যাবে। তবে এই প্যান কার্ড অথবা আধার কার্ড দরকার হবে তখনই যখন কোন ব্যক্তি ২০ লাখ টাকার উপরে তুলবেন অথবা জমা দেবেন। এই বিজ্ঞপ্তি জারি হয়েছে মঙ্গলবার সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সের পক্ষ থেকে। এবার আসুন জেনে নি কি কি নতুন নিয়ম চালু হয়েছে ব্যাংকিং ব্যবস্থাতে।

১. যদি কোন ব্যক্তির একাউন্টে এক অর্থবর্ষে ২০ লাখ টাকা জমা অথবা তোলা হয় তবে সে ক্ষেত্রে দরকার হবে প্যান কার্ড অথবা আধার কার্ডের।

২. কোন পোস্ট অফিস অথবা ব্যাঙ্ক অথবা কোন সমবায় ব্যাংকে কারেন্ট একাউন্ট খুলতে হয় তবে সেক্ষেত্রে দরকার হবে প্যান কার্ড অথবা আধার কার্ডের।

চলতি বছরের ২৬শে মে থেকেই এই নতুন নিয়ম চালু হতে চলেছে। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি ২০ লাখ টাকা অথবা তার ওপরের বেশি তোলেন অথবা জমা দেন তাহলে সেক্ষেত্রে দরকার হবে আধার কার্ড অথবা প্যান কার্ড।

এই একই নিয়ম চালু হবে পোস্ট অফিসের ক্ষেত্রেও। এই গোটা ব্যাপারটি সম্পর্কে বিশেষজ্ঞদের মতে এই নিয়মের দ্বারা কেন্দ্র করদাতাদের সংখ্যা বৃদ্ধি করতে চাইছে, এর ফলে এমন অনেকেই আছেন যারা নানান সময়ে অনেক টাকা লেনদেন করে থাকেন কিন্তু তাদের প্যান কার্ড থাকে না, সেই কারণেই এই ধরনের লোকেদের যাতে করদাতাদের আওতায় আনা যায় সেই জন্যেই এটা করা হচ্ছে।

তবে এক্ষেত্রে যারা কর কারচুপি করে তাদের পক্ষে বিশেষ সমস্যা আসতে চলেছে। এর ফলে যারা প্রচুর টাকা লেনদেন করে থাকেন তাদের ট্র্যাক করাও সহজ হয়ে যাবে