জেনে নিন আগামী ১০ বছরের দীপাবলী দিনগুলির সময়সূচী

10
জেনে নিন আগামী ১০ বছরের দীপাবলী দিনগুলির সময়সূচী

২০২১ সালের সময়সূচী অনুযায়ী দীপাবলি পড়েছে ৪ঠা নভেম্বর এবং সেদিনের নিয়ম নীতি অনুসারে পালিত হয় কালীপুজো। এ দিন পালন করা হয় ভূত চতুর্দশী, যেদিন প্রত্যেকটি হিন্দু পরিবারে খাওয়া হয় ১৪ শাক এবং গোটা বাড়ি আলোকিত করা হয় ১৪ টি প্রদীপ দিয়ে। এই বছরের দীপাবলি এবং কালী পুজো পড়েছে দীপান্বিতা আমাবস্যায়, এই কারণেই অনেকের বাড়িতেই পুজো করা হয় মা লক্ষ্মীর।

এই বছরে ৪ঠা নভেম্বর বৃহস্পতিবার এই আমাবস্যা তিথিটি পড়েছে। কালী পুজোর সময় দীপাবলীর এই বিশেষ উৎসবটি হিন্দুদের মধ্যে বিশেষ ভাবে পালিত হয়। কার্তিক মাসের শুক্লপক্ষের এই আমাবস্যাকে কার্তিক অমাবস্যা বলা হয়ে থাকে। ৪ঠা নভেম্বর সকাল ৬:০৩ থেকে ৫ই নভেম্বর রাত্রি ২.৪৪মিনিট পর্যন্ত থাকবে। এই আমাবস্যার সময়সূচির মধ্যেই মা কালীর আরাধনা করতে হবে। অনেকেই এই আমাবস্যাতে লক্ষী এবং গণেশ পুজো করে থাকেন।

এই পুজো করার সঠিক এবং শুভ সময় সন্ধ্যা ৬.০৯ মিনিট থেকে রাত্রি ৮.২০পর্যন্ত। এইবার আসুন জেনে নেই আগামী ১০ বছরে কালীপুজোয় এবং দীপাবলি ঠিক কোন কোন দিনে পড়েছে। আগামী বছরের কালী পূজা এবং দীপাবলি পড়বে ৪ঠা অক্টোবর। ২০২৩ সালের কালী পূজা এবং দীপাবলির জন্য শুভ দিন ১২ ই নভেম্বর। ২০২৪ সালে এই দীপাবলি ও কালী পুজো পড়েছে ১লা নভেম্বরে। ২০২৫ সালের দীপাবলি এবং কালী পুজো পড়েছে ২১শে অক্টোবর।

২০২৬ সালে দীপাবলি এবং কালী পুজো পড়েছে ৪ঠা নভেম্বর। ২০২৭ সালে দীপাবলি এবং কালী পুজোর শুভ দিন ২৯ শে অক্টোবর,২০২৮ সালে দীপাবলি এবং কালীপুজোর দিন ১৭ই অক্টোবর এবং ২০২৯ সালে দীপাবলি এবং কালী পুজোর শুভ দিন ৫ ই নভেম্বর। ২০৩০ সালে কালীপুজো, দীপাবলির জন্য শুভ দিন ২৬শে অক্টোবর।