জেনে নিন খুব সহজেই গ্যাসের বার্নার পরিষ্কার করার সহজ উপায়

10
জেনে নিন খুব সহজেই গ্যাসের বার্নার পরিষ্কার করার সহজ উপায়

রান্না করতে অনেকেই ভালোবাসেন। রান্না করা অনেকের কাছে একটা নেশার মতো। সুস্বাদু রান্না করে বাড়ির লোকেদের মন ভরাতে জুরি মেলা ভার সুগৃহিণীদের। তবে গ্যাস ওভেন পরিষ্কার করা ভীষণ ঝামেলার একটি কাজ। অনেক সময় গ্যাস বার্নার পরিষ্কার করতে গিয়ে গৃহিণীদের বেশ বেগ পেতে হয়, তবুও মনের মতো গ্যাস বার্নার পরিষ্কার হয় না। তবে আজকের প্রতি বেদনে আপনাদের এমন ৫ টি ঘরোয়া উপায় বলব যার দ্বারা খুব সহজেই গ্যাসের বার্নার পরিষ্কার করে নেওয়া যাবে।

তেঁতুল : গ্যাসের বার্নারের মুখ পরিষ্কার করার ব্যাপারে তেঁতুলের ব্যবহার অব্যর্থ। প্রথমে গরম জলে কিছুটা তেঁতুল ভাল করে ভিজিয়ে নিতে হবে। তারপর ওই তেঁতুলগোলা গরম জলে গ্যাসের বার্নারগুলো ১ ঘন্টা মতো চুবিয়ে রাখতে হবে। এরপর ব্রাশের সাহায্যে ভালো করে ঘষে ধুয়ে নিলেই দেখবেন গ্যাস বার্নার একেবারে চকচক করছে।

ভিনিগার : যে কোনও জেদি দাগ ভিনিগারের সাহায্যে খুব সহজে পরিষ্কার হয়। তাই গরম জলের মধ্যে ভিনিগার মিশিয়ে তারমধ্যে গ্যাসের বার্নার কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এরপর ব্রাশের মধ্যে ডিটারজেন্ট নিয়ে ঘষে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

ইনো : গ্যাসের বার্নার সহজে পরিষ্কার করতে ইনো ব্যবহার করতে পারেন। গরম জলে ইনো এবং ডিটারজেন্ট মিশিয়ে ভাল করে গুলে নিতে হবে। তারপর এর মধ্যে গ্যাসের বার্নার ভিজিয়ে লেবুর খোসা এবং নুন দিয়ে ঘষলেই নতুনের মত পরিস্কার হয়ে যাবে।

হারপিক : হারপিক ব্যবহার করেও গ্যাস বার্নার সহজে পরিষ্কার করা যায়। বার্নারের উপরে একটু হারপিক নিয়ে ব্রাশ দিয়ে ভালোমতো ঘষে নিতে হবে। এরপর ধুয়ে নিলেই বার্নারের নোংরা পরিস্কার হয়ে যাবে।

লেবু : গরম জলের মধ্যে কয়েক ফোঁটা লেবু এবং বেকিং সোডা মিশিয়ে তার মধ্যে কয়েক ঘণ্টা গ্যাসের বার্নার ভিজিয়ে রাখলেও অনেক কাজ দেয়। ব্রাশের মধ্যে ডিটারজেন্ট নিয়ে ভালো করে ঘষে ধুয়ে নিন। সব নোংরা পরিস্কার হয়ে যাবে।