জেনে নিন মে মাসের বুদ্ধ পূর্ণিমার মত একাধিক উৎসবের দিনক্ষণ

43
জেনে নিন মে মাসের বুদ্ধ পূর্ণিমার মত একাধিক উৎসবের দিনক্ষণ

মে মাসে একাধিক ব্রত এবং উৎসব পালিত হবে এই বছর। বরুথিনী একাদশী, বুদ্ধ পূর্ণিমার মত উৎসব তো রয়েছে, আরো কি কি উৎসব রয়েছে চলুন এক নজরে জেনে নেওয়া যাক।

৭ মে, বরুথিনী একাদশী: শুক্রবার এই একাদশী পালন হবে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিতে বরুথিনী একাদশী পালন করা হয়।

৯ মে, মাসিক শিবরাত্রি: হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী বৈশাখ মাসের প্রথম রবিবার পালন করা হবে এই শিবরাত্রি। প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্থ তিথিতে মাসিক শিবরাত্রি পালন করা হয়।

১১ মে, বৈশাখ অমাবস্যা: হিন্দু ক্যালেন্ডার বৈশাখ মাসের কৃষ্ণপক্ষের শেষ তিথিতে এই অমাবস্যা পালন করা হয়।

১২ মে, ঈদ-উল-ফিতর: চলতি মাসের ১২ অথবা ১৩ তারিখে ঈদ পালন করা হবে।

১৪ মে: অক্ষয় তৃতীয়া: চলতি বছরের মে মাসের ১৪ তারিখ অক্ষয় তৃতীয়া পালন করা হবে।

১৮ মে, গঙ্গা সপ্তমী: হিন্দু পঞ্জিকা অনুযায়ী বৈশাখ মাসের শুক্লপক্ষের সপ্তমী তিথিতে গঙ্গা স্বর্গ থেকে শিবের জটাতে অবতরণ করেছিলেন। এই দিনটি গঙ্গা জয়ন্তী এবং গঙ্গা সপ্তমী হিসেবে পালন করা হয়।

২২ মে, সোহিনী একাদশী: হিন্দু পঞ্জিকা অনুযায়ী বৈশাখ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে এই একাদশী পালন করা হয়। মনে করা হয় এই একাদশী পালন করলেই সমস্ত পাপ বিনাশ হয়ে যায়।

২৪ মে, সোম প্রদশ ব্রত: সোমবার অর্থাৎ ২৪ শে মে, এই দিনটি সোম প্রদোষ ব্রত হিসেবে পালন করা হবে। এইদিন শিবের পুজো করলে সমস্ত কষ্ট থেকে আপনি মুক্তি পাবেন সহজেই।

২৬ মে, বুদ্ধ পূর্ণিমা: বুদ্ধদেবের জন্ম জয়ন্তী হিসেবে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়। চলতি বছরের এই দিন বুদ্ধ পূর্ণিমা’ পালন করা হবে।

২৯ মে, সংকষ্টি চাতুর্থি: প্রত্যেক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে সংকষ্টি চাতুর্থি পালন করা হয়। এই দিন যদি আপনি উপবাস রাখেন তাহলে সমস্ত কষ্ট থেকে মুক্তি পাবেন সহজেই।