জেনে নিন ধনতেরাস এর দিন যে জিনিস গুলি কিনলে ধনসম্পদের বৃদ্ধি ঘটে

8
জেনে নিন ধনতেরাস এর দিন যে জিনিস গুলি কিনলে ধনসম্পদের বৃদ্ধি ঘটে

ধনতেরাস-এক সময় অ-বাঙালিদের মধ্যে প্রচলিত রীতি। যদিও আজকাল এই বাঙালি-অ-বাঙালিদের কোনো ভেদাভেদ নেই। আজকের যুগে বাঙালি-অ-বাঙালি নির্বিশেষে প্রত্যেকেই এই উৎসবে মাতেন। মূলত কালীপুজোর আগের দিন এই উৎসব পালিত হয়।

ধনতেরাস এর ধন শব্দের অর্থ হল সম্পত্তি। আর ত্রয়োদশী শব্দের অর্থ হল ক্যালেন্ডারের ১৩ তম দিন। ধনতেরাস বা ধনো ত্রয়োদশী হল হিন্দুদের একটি অন্যতম উৎসব। দীপাবলির সময় যে লক্ষ্মী পুজো হয় তার দুদিন আগে ধনতেরাস পালিত হয়। রীতি অনুযায়ী, এই দিন মা লক্ষ্মী ভক্তদের ঘরে যান এবং তাঁদের সসকলের মনোবাসনা পূর্ণ করেন। অন্যদিকে সম্পদের দেবতা কুবেরের আরাধনাও এদিনই হয়। আর এই পুজোতে তিনি যদি একবার সন্তুষ্ট হন, তাহলে সংসারে আর কখনও অভাব থাকে না। সংসারের ব্যাপক ধনসম্পদের বৃদ্ধি ঘটে। এমন কথাও প্রচলিত আছে নাকি এদিন কোনও জিনিস কিনলে তা দ্বিগুণ হয়ে যায়। আর এমন বিশেষ কিছু দ্রব্য আছে যা এই দিন কেনা খুবই শুভ বলে মনে করা হয়। সেই বিশেষ দ্রব্য গুলি কি কি তা নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে!

১) সোনা-রূপার অলঙ্কার- ধনতেরাসের তিথিতে অনেকেই গয়না কিনে থাকেন। বহুদিন ধরে গয়না কেনার প্রচলনও রয়েছে। এদিন সোনার গয়না কেনা খুবই শুভ মনে হয়। এই ধনতেরাস উৎসব উপলক্ষে দোকানে দোকানে বিভিন্ন ছাড় থাকে। তাই ধনতেরাসের শুভ ক্ষণে সোনার অলঙ্কার কিনতে পারেন। সোনা ছাড়াও অবশ্য রূপোর অলঙ্কার কিংবা বাসন কেনা যায়।প্রচলিত লোককথা অনুসারে, এদিন যা কিনবেন, তা দেবী লক্ষ্মীর আশীর্বাদে দ্বিগুণ হয়ে যাবে।

২) লক্ষ্মী-গনেশ মূর্তি- দীপাবলির দিন সন্ধ্যায় লক্ষ্মী-গনেশের মূর্তি পুজো করা বেশ শুভ বলে মনে করা হয়। ধনতেরাসের শুভক্ষণে পিতলের দেব মূর্তি কিনলে ওই ধাতুর তৈরি দেবমূর্তি সংসারের জন্য শুভ খবর ডেকে আনে। সম্ভব হলে রূপোর তৈরি দেব মূর্তি কেনা ভালো। এছাড়াও সোনার তৈরি লক্ষ্মী-গণেশের কয়েনও কিনতে পারেন। আর যাদের বাড়িতে লক্ষ্মী-গনেশ পুজো হয়, তাঁরা ধতেরাসের শুভ তিথির মধ্যে ঠাকুরের প্রতিমা কিনলে হয়ে উঠতে পারেন ধনবান।

৩) ধানের বীজ কিংবা ঝাড়ু- ধনতেরসের দিন ধানের বীজ কিংবা ঝাড়ু কেনা খুবই শুভ। এদিন ধানের বীজ কিনেন সেই বীজ লক্ষ্মীপুজোর দিন ব্যবহার করুন। তারপর তা আপনার মানি ব্যাগে কিংবা আপনি যেখানে টাকা রাখেন সেখানে রেখে দিতে পারেন। এই ধানের বীজের গুণে ধন বৃদ্ধি হয়। ধনতেরাসের শুভ ক্ষণে ঝাড়ু কেনাও শুভ বলে মনে করা হয়। এটি মনে করা হয় যে এই উৎসব উপলক্ষ্যে একটি ঝাড়ু কিনলে তা বাড়ির সাথে সম্পর্কিত সমস্ত আর্থিক উদ্বেগ দূর করতেও সাহায্য করে।