ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে জেনে নিন আপনার দুধে ভেজাল আছে কিনা

9
ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে জেনে নিন আপনার দুধে ভেজাল আছে কিনা

আজকাল একটা কথা প্রায়ই শোনা যায়, আমরা তো ভেজাল খেয়ে বড় হই। কথাটা কিন্তু একেবারেই সত্যি। আমাদের অজান্তে আমরা বিষ মাখানো খাবার খেয়ে থাকি। কিন্তু এছাড়া আমাদের কাছে কোনো উপায়ও নেই। চাল থেকে আরম্ভ করে ডিম, শস্য জাতীয় ফসল থেকে আরম্ভ করে সুস্বাদু ফল, সবকিছুতেই ভেজাল। তাই দুধের ক্ষেত্রে যে তার বিকল্প হবে না তা ভাবাই যায় না। খাদ্য বিশেষজ্ঞরা মনে করছেন, ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে আপনি ধরে ফেলতে পারবেন আপনার দুধে ভেজাল আছে কিনা।

ঘরে বসেই আপনি সাবধান হয়ে যেতে পারবেন আপনার খাবার সম্পর্কে। জেনে নিন এই পদ্ধতি গুলো। প্রথমেই যে দুধ কিনে আনবেন, সেটি ভালো করে শুঁকে দেখুন। যদি আপনার দুধ থেকে কোন সাবান অথবা সোডার গন্ধ বেরোয় তাহলে দুধ একেবারেই ভালো নয়। খাঁটি দুধ ফুটানোর পর রংয়ের হেরফের কখনোই হবে না।

কিন্তু অন্যদিকে ভেজাল দুধ কিছুক্ষণ পরেই হলুদ হতে শুরু করে দেয়। দুধ না ফোটানো অবস্থায় জিভ ঠেকলে যদি সামান্য মিষ্টি স্বাদ পেয়ে থাকেন, তাহলে বুঝতে হবে আপনার দুধ একেবারেই সুরক্ষিত। দুধে পাউডার মেশানো আছে কিনা বোঝার জন্য দুধ টিকে একটি বড় কাঁচের পাত্রে নিয়ে ঝাঁকিয়ে নিন। ফেনা যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে বুঝতে হবে যে এটি একেবারেই খাওয়া উচিত নয়। এরমধ্যে সার্ফ জাতীয় কিছু মেশানো আছে।