লকডাউনে গ্যাসের টাকা অ্যাকাউন্টে ঢুকছে কিনা, জেনে নিন বাড়িতে বসেই

81
লকডাউনে গ্যাসের টাকা অ্যাকাউন্টে ঢুকছে কিনা, জেনে নিন বাড়িতে বসেই

টানা ২১দিনের একটি লকডাউন জারি করা হয়েছিলো যেটি ছিলো ১৪ই এপ্রিল পর্যন্ত। কিন্ত পরবর্তীকালে করোনা আক্রান্তের পরিমাণ ক্রমশ বাড়তে থাকায় তা বাড়িয়ে ৩রা মে করে দেয় কেন্দ্র সরকার। শুধু তাই নয়, এই লকডাউনের পরিস্থিতিতে যাতে সাধারণ মানুষজন অসুবিধায় না পড়েন সেই জন্য অনেক নির্দেশিকা জারি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী একটি উজ্জ্বলা যোজনা নামক পদক্ষেপ গ্রহণ করেছে। এবার তিন মাস সম্পূর্ণ বিনামূল্যে মিলবে রান্নার গ্যাস। এই ঘোষণা করার পরই মধ্যবিত্তের মুখে হাসি ফুটেছে। ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায়’ যে পরিবারগুলি গ্যাস সিলিন্ডার নিয়েছেন আগামী তিন মাস তাদের বিনামূল্যে গ্যাস দেবে কেন্দ্র সরকার। সম্প্রতি বেশ কয়েকমাস ধরেই গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধি পাচ্ছিল। আর এই কারণেই যথেষ্ট চিন্তার মুখে পড়েছিল মধ্যবিত্তের। মধ্যবিত্ত এবং নিম্নমধ্যবিত্ত সম্প্রদায়ের ভর্তুকি চালু করছে মোদী সরকার।

জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনার আওতায় যে সমস্ত নাগরিকরা রয়েছেন তাদের ভর্তুকি ১৭৪.৮৬ টাকা থেকে বেড়ে হয়েছে ৩১২.৪৮ টাকা। কিন্ত এর আগে অবশ্য এই ভর্তুকি ১৫৩.৮৬টাকা থেকে বেড়িছিলো মাত্র ২৯১.৪৮ টাকা। এছাড়াও এখন গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চলে যাচ্ছে এই ভর্তুকির টাকা। তবে এখানেই হয়েছিল যথেষ্ট সমস্যা। অনেকেই জানিয়েছিল তাদের ভর্তুকির টাকা ঠিকঠাক তাদের অ্যাকাউন্টে ঢুকছে না।কিন্ত অবশেষে সেই সমস্যার সমাধান পাওয়া গিয়েছে।

প্রথমে ‘মাইএলপিজিডটইন’ ওয়েবসাইটে গিয়ে হোমপেজ-এর মধ্যে যাওয়ার পর সিলিন্ডার সংস্থার একটি ট্যাব থাকবে। তারপর আপনার গ্যাসের যেই কানেকশন নেওয়া রয়েছে সেটির নির্বাচনের পর ভর্তুকি এসেছে কিনা তা জানার জন্য নতুন একটি ইন্টারফেস খুলবে। সেখানে থেকে বার মেনুতে গিয়ে ‘গিভ ইয়োর ফিডব্যাক অনলাইন’-অপশন ক্লিক করার পর মোবাইল নম্বর, এলপিজি গ্রাহক, আইডি, রাজ্যের নাম, পরিবেশকের তথ্য ফিল আপ করতে হবে। এরপর ফিডব্যাক টাইপ অপশনে ক্লিক করার পর আপনার অভিযোগের বিকল্পটি বেঁছে নিয়ে ‘নেক্সট’ অপশনে ক্লিক করার পরই সব সমস্যার সমাধান হয়ে যাবে।