জেনে নিন রেশন কার্ডে নতুন সদস্যের নাম কিভাবে তুলবেন?

23
জেনে নিন রেশন কার্ডে নতুন সদস্যের নাম কিভাবে তুলবেন?

দেশের গরীব এবং সাধারন মানুষ যাতে বিনামূল্যে সরকারের তরফ থেকে খাদ্য সামগ্রী পান তার জন্য রেশন কার্ডের বন্দোবস্ত করা হয়েছে। এদিকে আবার রেশন কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হিসেবেও ব্যবহার করা হয়। এলপিজি কানেকশন থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স বানানো জন্যেও রেশন কার্ড প্রয়োজন। পরিবারে নতুন সদস্যের আগমনে রেশন কার্ডে নাম তোলা জরুরি।

পরিবারে শিশুর জন্ম হোক অথবা বিয়ের মাধ্যমে বাড়িতে নতুন বউ এলেও অনেক সময় রেশন কার্ডে নাম তুলতে হয়। রেশন কার্ডের নতুন নাম কিভাবে তুলবেন, জেনে নিন এই প্রতিবেদন থেকে। রেশন কার্ডে নতুন নাম সংযোগ করতে হলে প্রথমে আধার কার্ডের সংশোধন করতে হবে। এ ক্ষেত্রে মহিলারা বিয়ের পরে নিজের পদবী বদলাতে চাইলে আধার কার্ডে বাবার জায়গায় স্বামীর নাম দিতে হবে এবং নতুন অ্যাড্রেস আপডেট করতে হবে।

আধার কার্ডের ডিটেল শ্বশুরবাড়ির এলাকায় উপস্থিত খাদ্য বিভাগ আধিকারিককে দিতে হবে। অনলাইন ভেরিফিকেশনের পর নতুন সদস্যের নাম অন্তর্ভুক্ত হবে। এতে আপনার ফোন নম্বর রেজিস্টার্ড থাকবে। খাদ্য বিভাগের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি এই কাজটি করে নিতে পারবেন। শিশুর নাম নথিভুক্ত করতে হলে বাড়ির প্রধানের রেশন কার্ড বাচ্চার বার্থ সার্টিফিকেট এবং বাবা মায়ের দু’জনের আধার কার্ড জমা দিতে হবে।