জেনে নিন কিভাবে বুঝবেন আপনি যে ফোনটি কিনেছেন সেটি নকল না আসল

14
জেনে নিন কিভাবে বুঝবেন আপনি যে ফোনটি কিনেছেন সেটি নকল না আসল

আমরা ফোন কেনার আগে দশ বার ভেবে কিনি যে, কোন ফোনটা ভালো হবে। তবে কোনো সময় আমরা অজান্তেই নকল ফোন কিনে ফেলি। জেনে নিন কিভাবে বুঝবেন যে, আপনি যে ফোনটি কিনেছেন সেটি নকল না আসল।

চিনে স্যামসাংয়ের অনেক হাই এন্ড ফোনের নকল করা হয়। ANTUU 2017 সালে নক অফ স্মার্টফোন রিপোর্ট অনুসারে, স্যামসাং স্মার্টফোন গত বছর 36% এর বেশি নকল হয়েছে এবং এই তালিকায় আইফোন, হুয়াওয়ের মতন একাধিক ব্র্যান্ডেরও ফোনের নাম আছে। নকল ফোনে বটন প্লেসমেন্ট আলদা হয় এবং বেজেলও অন্য রকমের মনে হতে পারে। ফোনে ক্যামেরা প্লেসমেন্ট সন্দেহজনক হতে পারে। তবে এত সহজে ডিজাইন দেখে চেনা খুব কঠিন।

কোনো দোকান থেকে ফোন কিনলে, ফোনটি আগে অন করে দেখবেন। অন করার আগে দেখবেন, UI কম্পানির থিমে আছে কিনা দেখা উচিৎ। আসল আর নকলের পার্থক্য এখানেই দেখা যাবে। যদি কারো কাছে কোনো পুরোনো ফোন কেনেন, তবে সেটি প্রথমে ভালো করে দেখে নেবেন। কেনার আগে কিছুদিন ব্যবহার করে নেওয়ায় শ্রেয়। এই সময় ফোনে কিছু সমস্যা দেখা দিলে, সেই ফোন নেবেননা।

আপনি যদি কোন ফোন নেন, তবে সবার আগে সেই ফোনের হার্ডওয়্যার কোম্পানির আসল হার্ডওয়্যারের সঙ্গে দেখা দরকার। ধরুন 4GB র‍্যাম এবং হাই এন্ড প্রসেসারের ফোন আর এর সঙ্গে কোন পরিচিত GPU আছে। স্টোরেজের বিষয়েও প্রথমেই জানবেন। ফোন কেনার পরে একবার তাতে বেঞ্চমার্ক চালিয়ে দেখা দরকার, এর থেকে আপনারা ফোনের হার্ডওয়্যার কি আর তা আসল কিনা বুঝতে পারবেন। ফোনের IMEI নম্বর দেখা দরকার, যদি এখানে কোন গরবর চোখে পরে তবে সাবধান।