অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভের ফলে কত ক্ষতি হল জানুন

12
অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভের ফলে কত ক্ষতি হল জানুন

যবে থেকে দেশে অগ্নিপথ প্রকল্প চালু করা হয়েছে, তখন থেকেই দেশের বিভিন্ন সরকারী জিনিস ক্ষতির মুখে পড়েছে। ইতিমধ্যেই সব থেকে যে জিনিস ক্ষতির মুখে বেশী পড়েছে সেটা হল ভারতীয় রেল।

মোট ১০০০ কোটির ওপরে ক্ষতি হয়েছে ভারতীয় রেলের। এই নতুন স্কিম ঘোষণা করার পর দেশ জুড়ে শুরু হয়েছিল প্রতিবাদ। আর এই প্রতিবাদের কারনে অনেক কিছু ক্ষতির মুখে পড়েছিল। যার মধ্যেই বাহ্রতীয় রেলের সম্পত্তি অন্যতম। বিভিন্ন জায়গায় ট্রেন পুড়িয়ে দেওয়া হয়েছিল, কোটি কোটি টাকার সম্পত্তি যা একেবারে পুড়ে চাই হয়েগেছে। মানুষ জন চরম বিপত্তির মুখে পরে এই কান্ডের জন্য, যান চলাচল ব্যহত হয়।

এই অগ্নিপথ স্কিমে সরকার ঘোষণা করেছিল ভারতীয় সেনাদের ৪ বছরের জন্য নিয়োগ করা হবে। যাদের এখানে নিয়োগ করা হবে তাঁদের নাম দেওয়া হবে অগ্নিবীর। ১৭-২১ বছরের মধ্যে এই নিয়োগ চলবে, নিয়োগ করার পর ৪ বছরের জন্য তাঁদের দেশের কাজে লাগানো হবে। এই কথা যখন সবার কানে গেছে তখন থেকেই বিক্ষোভের আগুন জ্বলে উঠেছে দেশে।

এই বিক্ষোভ করে দেশের বিভিন্ন জায়গায় সাধারণ মানুষকে অস্বস্তির মধ্যে ফেলা হয়েছে। হাজার হাজার ট্রেন জ্বালিয়ে দেওয়া হয়েছে। যার ক্ষতির পরিমাণ ১০০০ কোটি ছাড়িয়ে গেছে বলেই জানা যাচ্ছে। বহু ট্রেন বাতিল করা হয়েছে, বিভিন্ন জায়গায় পথ অবরোধ থেকে শুরু করে হাতাহাতি, মারামারি তান্ডব চালানো হয়েছে। এর আগে দেশে অনেক প্রতিবাদ হয়েছে, যেটার ক্ষতির পরিমাণ এতটা ছিল না, যেটা এবার হয়েছে।