এই লক্ষণ গুলি দেখে জেনে নিন কোন মানুষটি মিথ্যা কথা বলছে

13
এই লক্ষণ গুলি দেখে জেনে নিন কোন মানুষটি মিথ্যা কথা বলছে

সবার পক্ষে অসুবিধা হয় অনেক ক্ষেত্রে কে সত্যি কথা বলছে কে মিথ্যা কথা বলছে এই বিষয়টি বুঝার জন্য। মিথ্যেবাদী কে খুঁজতে আমাদের অনেক সময় লেগে যায়। কিন্তু ভাব ভঙ্গি ও চোখের ইশারার দ্বারা বোঝা যায় কে মিথ্যে কথা বলছে। এই সম্বন্ধে বিজ্ঞানীরা কয়েকটি উপায়ের কথা বলেছেন। যার দ্বারা খুব সহজেই সন্ধান করা যেতে পারে মিথ্যেবাদীদের। মনোবিজ্ঞানীদের মতে যারা কথা বলার সময় চোখ বড় করে কথা বলে। আবার চোখে চোখ রেখে যারা কথা বলতে পারেনা তারা নিঃসন্দেহে মিথ্যে কথা বলছে এটা ধরে নেওয়া যেতেই পারে। চোখ বড় করে কথা বলার কারণ হলো সে আপনার বিশ্বাস অর্জন করতে চাইছে। এরকম মানুষকে একদম বিশ্বাস করা উচিত নয়।

কেউ যদি আঙ্গুল তুলে আপনার দিকে কথা বলে। তাহলে ধরে নিতে হবে সে আপনাকে চ্যালেঞ্জ জানাচ্ছে, সে আপনাকে একদম সত্যি কথা বলছে না। কেউ যদি পেছনদিকে কাঁধ হেলিয়ে দিয়ে কথা বলে তাহলে বুঝতে হবে সে মিথ্যে কথা বলছে।এই কাজটি করার কারণ হলো সে তখন সুরক্ষিত বোধ করছে না নিজেকে। আপনার দিকে মাথা উঁচু করে কথা বলে তাহলেও বুঝে নিতে হবে সে আপনাকে সত্যি কথা বলছেনা। শুধুমাত্র আপনার বিশ্বাস অর্জন করার জন্য মাথা উঁচু করে কথা বলছে। আপনার সাথে কেউ যদি স্ট্রেট ভাবে কথা বলে, তাহলে বুঝতে হবে সে সত্যি কথা বলছেনা।

কেউ যদি জামার কলার তুলে কথা বলে তাহলে বুঝতে হবে সে মিথ্যা কথাই বলছে। সে শুধুমাত্র নিজেকে মহান প্রমাণ করার জন্যই এই কাজটা করে থাকে। এছাড়াও যদি কেউ হ্যান্ডশেক করার সময় আঙুল ক্রস করে থাকে। তাহলে সে একজন অসৎ ব্যক্তি তাকে বিশ্বাস করা একদম উচিত নয়। অবশেষে এটাই বলার যারা মিথ্যে কথা বলে তারা সবসময় কথা বলার সময় বেশি নিঃশ্বাস নেয়। কারণ সেই সময় দেহে অক্সিজেন চাহিদা প্রচুর পরিমাণে বেড়ে যায়। তাই এই লক্ষণগুলো দেখে বোঝা যেতে পারে, কোন মানুষটি মিথ্যা কথা বলছে।