মুড়িতে জিএসটি বসানো নিয়ে মুখ খুললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন!

8
মুড়িতে জিএসটি বসানো নিয়ে মুখ খুললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন!

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সংসদে বাদল অধিবেশনে মুদ্রাস্ফীতি প্রসঙ্গে বিরোধী নেতাদের GST প্রসঙ্গে উত্তর দিলেন । তিনি নিত্য প্রয়োজনীয় নানা জিনিসের দামবৃদ্ধি-সহ GST সংক্রান্ত একাধিক প্রশ্নের উত্তর দেন । বিরোধীদের প্রশ্নের উত্তরে চাঁচাছোলা ভাষায় উত্তর দেন অর্থমন্ত্রী।

খাদ্য দ্রব্যে GST বসানো নিয়ে অর্থমন্ত্রী জানান, GST-এর আগের সময়ে প্রায় সব রাজ্যই লস্যি, দুধ, মাখন ও ডালের মতো দ্রব্যে কর নিত। এদিন অর্থমন্ত্রী জানান, GST কাউন্সিল গরিব মানুষের ব্যবহার করা কোনও খাদ্য দ্রব্যের উপরেই নতুন কোনও কর চাপায়নি।

এমনকি খাবারে GST বসায়নি – এ প্রসঙ্গে অনেকেই বলেছেন মুড়ি কি তবে বড়লোকের খাবার। এর উত্তর সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী। নির্মলা সীতারমন জানিয়েছেন, প্যাকেটজাত ও লেবেল যুক্ত খাবারেই GST বসছে।

কোনও লুস বিক্রি করা খাবার বা অপ্য়াকেটজাত খাবারে GST বসেনি। অর্থাৎ যদি মুড়ি খোলা বাজারে বিক্রি হয়, তবে খুব স্বাভাবিক ভাবেই তাতে GST বসবে না। আবার কোনও নামী কোম্পানি যদি প্যাকেটজাত করে বা ব্র্যান্ডের মাধ্যমে মুড়ি বিক্রি করে, তবে তা GST-র আওতায় পড়বে।

নির্মলা সীতারমন সংসদে বলেন, প্যাকেটজাত খাবার ও লেবেল যুক্ত খাদ্যদ্রব্যে 5 শতাংশ GST বসা নিয়ে সমস্ত রাজ্যগুলি GST কাউন্সিলে একমত হয়েছিল। তখন কেউ এর কোনও বিরোধিতা করেনি।