দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে বড়ো অঙ্কের আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

22
দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে বড়ো অঙ্কের আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

করোনার কারণে দেশের অর্থনীতি প্রায় বিপর্যস্ত। এমতাবস্থায় অর্থনৈতিক সমস্যায় জর্জরিত ভারতবর্ষ। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এবার দরাজহস্ত হলো কেন্দ্রীয় সরকার। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে বিরাট অঙ্কের আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সোমবার বিকেলে কেন্দ্রের তরফ থেকে আয়োজিত একটি সাংবাদিক বৈঠকে অংশগ্রহণ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সরকারের নতুন আটটি প্রকল্পের কথা জানালেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন জানিয়েছেন, গরীব পরিবারের খাদ্য পরিষেবার জন্য ২ লক্ষ ২৭ হাজার ৮৪১ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র সরকার। গরিব পরিবারগুলিকে পুষ্টিকর খাবার পৌঁছে দেওয়ার জন্য আগামী দিনেও এই পরিষেবা চালু থাকবে বলে তিনি জানিয়েছেন। এই পরিষেবা খাতে ১ লক্ষ ৪৭ হাজার ৫৫৫ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। এছাড়াও এদিন ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার ঋণ গ্যারান্টি যোজনার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

দেশের ক্ষতিগ্রস্ত শিল্প সংস্থাগুলি এই প্রকল্প খাতে বার্ষিক ৭.৯৫ শতাংশ সুদে ১০০ কোটি টাকা পর্যন্ত ঋণ গ্রহণ করতে পারবে। পর্যটন শিল্পের উন্নয়নের জন্যও রয়েছে দুর্দান্ত সুযোগ। পর্যটন ক্ষেত্রে বিশেষ ঋণ দেওয়ার পাশাপাশি বিনামূল্যে পাঁচ লক্ষ পর্যটন ভিসা দেবে কেন্দ্র সরকার। স্বাস্থ্য পরিকাঠামোর খাতে ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ হচ্ছে বলেও জানানো হয়েছে। ৭.৯৫ শতাংশ সুদ ধার্য করা হয়েছে এ ক্ষেত্রে।

২৫ লক্ষ ক্ষুদ্র ঋণগ্রহীতাকে স্বল্পসুদে ১ লক্ষ ২৫ হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত আত্মনির্ভর ভারত রোজগার যোজনার মেয়াদকাল বৃদ্ধি করা হয়েছে। ৮.২৫ শতাংশ সুদে অন্যান্য ক্ষেত্রের জন্য ৬০ হাজার কোটির ঋণের ব্যবস্থাও করা হয়েছে।