অবশেষে সাধারণ মানুষের জন্য লোকাল ট্রেন পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার

15
অবশেষে সাধারণ মানুষের জন্য লোকাল ট্রেন পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার

দীর্ঘ সাত মাস পরে অবশেষে সাধারণ মানুষের জন্য লোকাল ট্রেন পরিষেবা শুরু করতে চলেছে মুম্বাই। জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত তিন লক্ষ কর্মীর জন্য ইতিপূর্বেই ট্রেন চলাচল শুরু করার অনুমতি প্রদান করেছিল মহারাষ্ট্র সরকার। এবার সাধারণ মানুষের জন্য লোকাল ট্রেন পরিষেবা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আনলক পর্বে লোকাল ট্রেন পরিষেবা চালু করে সারাদেশের কাছেই এক প্রকার পথপ্রদর্শকের ভূমিকা নিতে চলেছে মুম্বাই।

মহামারীর আবহে জরুরী পরিষেবা সংযুক্ত কর্মচারীদের যাতায়াতের সুবিধার্থে ১৫০০ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। সরকার অনুমোদিত কিউআর কোড সিস্টেম ব্যবহারের মাধ্যমে যাত্রীরা সেই সমস্ত ট্রেনের পরিষেবা নিতে পারছেন। এবার ঐ একই পদ্ধতিতে সাধারণ মানুষের জন্য ট্রেন পরিষেবা চালু করার সিদ্ধান্ত গ্রহণ করল মহারাষ্ট্র সরকার। সূত্রের খবর, মুম্বাইয়ের ত্রাণ ও বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে রাজ্য সরকারকে দিনের একটি নির্দিষ্ট সময়ে লোকাল ট্রেন পরিষেবা চালু করার পরামর্শ দেওয়া হয়েছে।

এই পরামর্শ অনুযায়ী, সাধারণ মানুষের জন্য সকাল সাড়ে ৭টায় একটি, ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে কয়েকটি এবং রাত ৮টার পরে শেষ ট্রেনের সময় পর্যন্ত বেশ কিছু ট্রেন চালনা করা হতে পারে। উল্লেখ্য, জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত ৩ লক্ষ কর্মচারীর জন্য বিশেষ ট্রেন পরিষেবা চালু করা হলে, বেসরকারি সংস্থার সঙ্গে যুক্ত আরো চার লক্ষ কর্মীর জন্য ট্রেন চালনা করার দাবি জানানো হতে থাকে।

বর্তমানে, মহারাষ্ট্র সরকার এবং রেল দপ্তর লোকাল ট্রেনে ভিড়ের বন্দোবস্ত সম্পর্কে আলোচনা চালাচ্ছে বলে জানা গেছে। ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা সম্পর্কে নিশ্চিত হওয়ার পরেই মুম্বাইয়ে লোকাল ট্রেন পরিষেবা শুরু করা যেতে পারে। অর্থাৎ, সমস্ত ব্যবস্থা গ্রহণ করে নভেম্বরের মাঝামাঝি সময় থেকে মুম্বাইয়ে নিত্যযাত্রীদের জন্য লোকাল ট্রেন পরিষেবা চালু করা যেতে পারে বলে আশা করা হচ্ছে।